সর্বজনীন পেনশন: এক মাসে প্রায় ১৩ হাজার অ্যাকাউন্ট চালু

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশে প্রথমবারের মতো সর্বজনীন পেনশন স্কিম চালুর এক মাস পূর্ণ হয়েছে রবিবার (১৭ই সেপ্টেম্বর)। গত আগস্টের ১৭ তারিখ প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করেন।

প্রথম ১ মাসে পেনশন স্কিমে অ্যাকাউন্ট খুলে চাঁদা পরিশোধ করেছেন ১২ হাজার ৮৭৬ জন। তবে নিবন্ধনের সংখ্যা এর চেয়ে অনেক বেশি বলে গণমাধ্যমকে জানিয়েছেন জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা।

সর্বজনীন পেনশন স্কিমে এখন আছে মোট চারটি ধরন - প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা। এর মধ্যে প্রগতি স্কিমে ছয় হাজার ১৭৬ টি অ্যাকাউন্ট চালু হয়েছে, যা পেনশন স্কিমের মোট অ্যাকাউন্টের প্রায় অর্ধেক।

গোলাম মোস্তফা বলেন, এ মূহুর্তে অ্যাকাউন্ট খোলার চাইতে পেনশন স্কিম নিয়ে সর্বসাধারণের কাছে পৌঁছানোটাই তাদের প্রধান লক্ষ্য। তিনি বলেন, এক মাস কিন্তু খুব বেশি সময় না। একদম প্রত্যন্ত গ্রাম পর্যন্ত যদি মানুষের কাছে পৌঁছাতে না পারি, প্রবাসীদের কাছে যদি পৌঁছাতে না পারি, তাহলে তো আমাদের খুব বেশি প্রত্যাশার সুযোগ নেই।

জানা যায়, পেনশন স্কিম জনপ্রিয় করতে নানা উপায় বেছে নিয়েছে পেনশন কর্তৃপক্ষ। ইতিমধ্যে গণমাধ্যমে সংবাদ প্রচার, পত্রিকায় বিজ্ঞাপন দেয়া হচ্ছে। এছাড়া বিদেশি মিশনগুলোর সঙ্গে যোগাযোগ করে প্রবাসীদের স্কিমে নিবন্ধন বাড়াতে চেষ্টা করা হচ্ছে।

শুরুর দিকে মানুষের মধ্যে পেনশন স্কিম নিয়ে যে আগ্রহ ছিল তা কিছুটা কমে গেছে কি না এমন প্রশ্নের জবাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য গোলাম মোস্তফা বলেন, মানুষ যখন বুঝবে এ রকম স্কিমে তার অর্থ সুরক্ষিত, কোন সমস্যা হবে না, তখন এমনি আগ্রহ বাড়বে।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0046989917755127