সর্বজনীন পেনশন নিয়ে সংবাদ সম্মেলন ডেকেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক:  সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়ে’ অন্তর্ভুক্তি নিয়ে ক্ষোভ রয়েছে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মাঝে। এ পদ্ধতি বাতিলের দাবিতে ক্যাম্পাসে ক্যাম্পাসে ধারাবাহিক কর্মসূচি পালন করে আসছেন তারা। দাবি আদায়ে এবার ঠিক করা হয়েছে নতুন কর্মপরিকল্পনা। নতুন এ পরিকল্পনা ঘোষণা করতে আগামীকাল সোমবার (২০ মে) সংবাদ সম্মেলনে ডেকেছেন তারা।

রোববার (১৯ মে) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ১৩ মার্চ অর্থমন্ত্রণালয়ের একটি প্রজ্ঞাপন (এস.আর.ও নং-৪৭-আইন/২০২৪) জারির মাধ্যমে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বর্তমান পেনশন ব্যবস্থা থেকে বের করে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’-এর অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে আগামী ১ জুলাই এবং তৎপরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।

এতে বলা হয়, নতুন পদ্ধতি বাতিলের দাবিতে ইতোমধ্যে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির উদ্যোগে শান্তিপূর্ণভাবে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়েছে। এ বিষয়ে পরবর্তী কর্মপরিকল্পনা ঘোষণা করার জন্য আগামীকাল সোমবার (২০ মে) সকাল সাড়ে ১১টায়  ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ভবনে ফেডারেশন একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

এর আগে, নতুন পেনশন স্কিম বাতিলের দাবিতে ক্যাম্পাসে ক্যাম্পাসে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। একই দাবিতে কর্মসূচি করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) শিক্ষক সমিতি।

হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শ্রিপতি সিকদার বলেন, সর্বজনীন পেনশন স্কিম শিক্ষকদের জন্য চরম বৈষম্যমূলক। এ ধরনের স্কিম অতীতে কখনো ছিল না। শিক্ষা খাতকে ধ্বংস করে, শিক্ষকদের মেরুদণ্ড ভেঙে দিয়ে আমলাতান্ত্রিক ব্যবস্থা করার এ নীলনকশা আমরা প্রত্যাখ্যান করছি।

এ ছাড়া প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে কালো ব্যাজ ধারণ ও মৌন মিছিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শিক্ষক সমিতি। একই দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয় ও এবং ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

শাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, শিক্ষকদের নিয়ে সূক্ষ্ম ষড়যন্ত্র চলছে, আমরা ইতিমধ্যে লক্ষ করছি কিছুদিন আগে আমলারা তাদের সন্তানদের জন্য আলাদা বিশ্ববিদ্যালয় চাচ্ছে, যা অশুভ কিছুর ইঙ্গিত বহন করে। এভাবে সূক্ষ্ম ষড়যন্ত্রের মাধ্যমে দেশটা তাদের দখলে নিতে চাচ্ছে।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0052471160888672