সাংবাদিকতার অনন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন মিজানুর রহমান : সিনিয়র জেলা জজ

সাতক্ষীরা প্রতিনিধি |

বিচারব্যবস্থা ও সংবিধান বিষয়ে সাংবাদিক ও লেখক মিজানুর রহমান খান নিজেকে বিশেষজ্ঞ পর্যায়ে নিয়ে গিয়েছিলেন। তিনি সাংবাদিকতায় পৌঁছে গিয়েছিলেন অনন্য উচ্চতায়। বিশ্বে যাঁরা আইন প্রণয়ন করেছেন, তাঁদের অধিকাংশই আইনের ছাত্র ছিলেন না। মিজানুর রহমান খান তেমনি একজন মানুষ ছিলেন। তিনি আইনের ছাত্র কিংবা কোর্স না করেও অত্যন্ত সুন্দরভাবে আইন ও সংবিধানের বিভিন্ন সমাধান দিয়ে গেছেন। 

সাতক্ষীরায় অনুষ্ঠিত আইন আদালতের বাতিঘর সাংবাদিক মিজানুর রহমান খানের স্মরণভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন  সাতক্ষীরার সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান। শনিবার সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটির আয়োজনে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন, বাংলাদেশ সংবাদ সংস্থার সাতক্ষীরা প্রতিনিধি এড. অরুন ব্যানার্জি।

সাতক্ষীরায়  মিজানুর রহমান খানের স্মরণসভা

শেখ মফিজুর রহমান  আরো বলেন, সাংবাদিক মিজানুর রহমান খান আইনের ছাত্র না হয়েও অত্যন্ত সুন্দরভাবে আইন ও সংবিধানের বিভিন্ন বিষয়ে বিচক্ষণতার সাথে লিখে গেছেন। তিনি প্রচুর লেখাপড়া করতেন। তাঁর ব্যাখ্যার পর আর কোন ব্যাখ্যা দেওয়া সম্ভব ছিল না।

দায়রা জজ আলো বলেন, অনেক মৃত্যু পাহাড়ের চেয়েও ভারী। আবার অনেক মৃত্যু পাখির পালকের চেয়েও হালকা। সাংবাদিক মিজানুর রহমান খানের মৃত্যুর কষ্ট পাহাড়ের চেয়েওে ভারী। তিনি তার কর্মের মাধ্যমে বেঁচে থাকবেন।

সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত সভায় বক্তারা আরো বলেন, সাংবাদিক মিজানুর রহমান খান কলম দিয়ে সুশাসনের জন্য লড়াই করে গেছেন।  তার লেখা বই যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে পড়ানো হয়। বাংলাদেশেরও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তিনি সংবিধান বিষয়ে খণ্ডকালীন শিক্ষকতা করতেন। 

সাতক্ষীরায় সাংবাদিক মিজানুর রহমান খানের সস্মণসভা

সভার শুরুতে সাংবাদিক ও লেখক মিজানুর রহমান খানের স্মৃতির প্রতি সম্মান জানাতে উপস্থিত সবাই এক মিনিট নীরবতা পালন  করেন। 

বক্তারা বলেন, সারাদেশে বিরল এক পরিবারে তিনজন সাংবাদিক। মিজানুর রহমান খানের এক ভাই শিক্ষা বিষয়ক দেশের একমাত্র পত্রিকা দৈনিক শিক্ষাডটকম-এর সম্পাদক ও প্রকাশক সিদ্দিকুর রহমান খান।  আরেক ভাই দৈনিক সমকালের সিনিয়র সাংবাদিক ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মসিউর রহমান খান। 

স্থানীয় অনলাইন পোর্টাল ডেইলি সাতক্ষীরার সম্পাদক হাফিজুর রহমান মাসুমের সঞ্চালনায় স্মরণসভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যানার্জি,সময় টিভির মমতাজ আহমেদ বাপ্পি, হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্যপরিষদ সাতক্ষীরার সাধারণ সম্পাদক স্বপন কুমার শীল, মোহনা টেলিভিশনের সাতক্ষীরা প্রতিনিধি আব্দুল জলিল, দৈনিক কালের চিত্রের মফস্বাল বার্তা সম্পাদক মেহেদী আলী সুজয়, প্রথম আলো বন্ধুসভার সাবেক সভাপতি জাহিদা জাহান মৌ। উপস্থিত ছিলেন,বাংলাভিশনের সাতক্ষীরা প্রতিনিধি আসাদুজ্জামান, মাই টিভির জেলা প্রতিনিধি ফয়জুর রহমান বাবু, ঢাকা টাইমসের সাতক্ষীরা প্রতিনিধি এম বেলাল হোসাইন, দৈনিক কালের চিত্রের স্টাফ রিপোর্টার গাজী ফরহাদ, ফটোসাংবাদিক সাগর, ইব্রাহিম প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ - dainik shiksha প্রাথমিকের শিক্ষকদের ফের অনলাইনে বদলির সুযোগ তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার - dainik shiksha তীব্র তাপপ্রবাহের ভেতরই শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে রোববার দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি - dainik shiksha দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি নতুন শিক্ষাক্রম ও কিছু কথা - dainik shiksha নতুন শিক্ষাক্রম ও কিছু কথা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার - dainik shiksha স্কুলে দুই শিফটের ক্লাস চালু রাখার সভা রোববার শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য - dainik shiksha শিক্ষা কর্মকর্তার আইডি ভাড়া নিয়ে প্রধান শিক্ষকের বাণিজ্য শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে - dainik shiksha শিক্ষকদের অবসর সুবিধা সহজে পেতে কমিটি গঠন হচ্ছে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন - dainik shiksha নিষিদ্ধ, মৌলবাদী সংগঠনের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নিন please click here to view dainikshiksha website Execution time: 0.0068950653076172