সাত কলেজের শিক্ষার্থী সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা : ঢাবি উপাচার্য

ঢাবি প্রতিনিধি |

সেশনজট কমাতে এবং শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি সরকারি কলেজের শিক্ষার্থীর সংখ্যা কমিয়ে আনার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাবি ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামান। শিক্ষার্থীর সংখ্যা একটি যৌক্তিক পর্যায়ে আনা হবে বলে জানিয়েছেন উপাচার্য।

শুক্রবার (২৬ আগস্ট) সকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপাচার্য এই পরিকল্পনার কথা জানান। এর আগে তিনি বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন। 

ঢাবি উপাচার্য জানান, সরকার যে পরিকল্পনা করে সাত কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করেছিল, নানা সংকটে সেই উদ্দেশ্য পূরণ হচ্ছে না। অবকাঠামো, শিক্ষক সংকটসহ নানা সমস্যায় কমেনি সেশনজট। এসব সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন প্রস্তাবনা দেয়া হয়েছে। সেগুলো দ্রুত বাস্তবায়ন হলে অনেক সংকট কমে যাবে।

এদিন বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সাত সরকারি কলেজের ২০২১-২২ শিক্ষাবর্ষে বাণিজ্য ইউনিটের ভর্তি পরীক্ষা  অনুষ্ঠিত হয়। এই ইউনিটে পাঁচ হাজার ৩১০টি আসনের বিপরীতে আবেদন করেন ২৬ হাজার ৪৪০ জন ভর্তিচ্ছু। সে হিসেবে আসন প্রতি প্রায় ৪.৯৭ জন ভর্তিচ্ছু লড়ছেন।

ভর্তি বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, এই ইউনিটে মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে মোট ১০০টি প্রশ্ন দেওয়া ছিল। সময় নির্ধারিত ছিল এক ঘণ্টা।

শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকার সাতটি ঐতিহ্যবাহী সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। কলেজগুলো হলো- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0026969909667969