সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির সঙ্গে ব্র্যাক ইউনিভার্সিটির চুক্তি সই

দৈনিকশিক্ষা ডেস্ক |

ব্র্যাক ইউনিভার্সিটি ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামে যোগদান করতে সম্প্রতি সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। এই সহযোগিতা চুক্তির ফলে বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্কের সঙ্গে সম্পর্ককে আরো জোরদার করবে ব্র্যাক ইউনিভার্সিটি। 

ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ এবং সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির এক্সটার্নাল রিলেশন্সের প্রো-রেক্টর কারস্টেন স্নেইডার নিজ নিজ প্রতিষ্ঠানের হয়ে চুক্তিতে স্বাক্ষর করেন। সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এসময় ব্র্যাক ইউনিভার্সিটির পক্ষে আরো উপস্থিত ছিলেন স্কুল অব জেনারেল এডুকেশনের ডিন প্রফেসর সামিয়া হক, স্কুল অব ইঞ্জিনিয়ারিংয়ের ডিন প্রফেসর আরশাদ মাহমুদ চৌধুরী, রেজিস্ট্রার ড. ডেভিড ড্যাউল্যান্ড এবং ইন্টারন্যাশনাল অফিসের হেড ইসমত শিরিন।
 
২০২০ খ্রিষ্টাব্দে দক্ষিণ এশিয়ার একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কে যোগদান করে ব্র্যাক ইউনিভার্সিটি। ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্ক হলো বিশ্বজুড়ে শিক্ষাকে সমন্বিত করতে ওপেন সোসাইটি ফাউন্ডেশন দ্বারা একত্রিত হওয়া বিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি জোট।

সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির সঙ্গে এই চুক্তির মাধ্যমে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের গ্লোবাল টিচিং ফেলোশিপ গ্রোগ্রামের সদস্যভুক্ত হলো ব্র্যাক ইউনিভার্সিটি। এই প্রোগ্রামের অংশ হিসেবে ব্র্যাক ইউনিভার্সিটি ২০২৩ খ্রিষ্টাব্দের আগস্টে শুরু হতে যাওয়া ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবারের মতো টিচিং ফেলো পেতে যাচ্ছে। এই ফেলোশিপের অর্থায়ন করবে ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্ক যা বিশ্বব্যাপী শিক্ষার উৎকর্ষতা সাধন এবং উদ্ভাবনকে সহায়তা করতে সংগঠনটির প্রতিশ্রুতিকে প্রতিফলিত করে। 

ব্র্যাক ইউনিভার্সিটিতে গ্লোবাল টিচিং ফেলোশিপ প্রোগ্রামের প্রথম টিচিং ফেলো হিসেবে যোগ দিচ্ছেন অস্কার পোলানস্কি। তিনি ইউরোপিয়ান ইউনিভার্সিটি ইনস্টিটিউটের ডক্টরাল শিক্ষার্থী এবং ওপেন সোসাইটি ইউনিভার্সিটি নেটওয়ার্কের সদস্য। তিনি ব্র্যাক ইউনিভার্সিটির স্কুল অফ ল’ এ লিগাল থিউরি এবং রিসার্চ মেথডোলজি নামে দুটি কোর্স পড়াবেন। 

আনুষ্ঠানিক এই সফরে ব্র্যাক ইউনিভার্সিটি এবং সেন্ট্রাল ইউরোপিয়ান ইউনিভার্সিটির ঊর্ধ্বতনরা শিক্ষা পদ্ধতি,  শিক্ষাবিদ্যার উন্নয়ন ও টিচিং এবং লার্নিং সেন্টার প্রতিষ্ঠায় দীর্ঘমেয়াদী সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0058541297912598