হলে পরীক্ষার্থীর ফেসবুক লাইভ : চার শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি

গাজীপুর প্রতিনিধি |

গাজীপুরের শ্রীপুরে এসএসসি পরীক্ষার হলে পরীক্ষার্থী মোবাইল ফোন ব্যবহার করে ফেসবুক লাইভ করার ওই কেন্দ্রের চার শিক্ষককে পরীক্ষার দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। কেন্দ্র সচিব, সহকারী কেন্দ্র সচিব ও দুই প্রত্যবেক্ষককে তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। এর আগে ওই অভিযোগে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

শনিবার রাতে সাড়ে ৮টায় কেন্দ্র সচিব, সহকারী কেন্দ্র সচিব, দুই শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি ও দুই ছাত্রকে বহিষ্কারের বিষয়টি দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেন শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।

অব্যাহতিপ্রাপ্তরা হলেন, হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই কেন্দ্রের কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল ও সহকারী কেন্দ্র সচিব রওশন আকতার রুবেল, শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম। আর বহিষ্কৃত পরীক্ষার্থীরা হলেন, ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসান ও আব্দুল্লাহ্ আল মামুন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তরিকুল ইসলাম দৈনিক শিক্ষাডটকমকে জানান, পরীক্ষার হলে শিক্ষার্থী ফেসবুক লাইভ করায় হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওই কেন্দ্রের কেন্দ্র সচিব আবদুল হান্নান সজল ও সহকারী কেন্দ্র সচিব রওশন আকতার রুবেলকে কেন্দ্রের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। নতুন কেন্দ্র সচিব হিসেবে গাজীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মফিজ উদ্দিন ও সহকারী কেন্দ্র সচিব হিসেবে আলহাজ্ব মোসলেহ উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল ইসলাম তালুকদার ও শৈলাট উচ্চ বিদ্যালয়ের কামরুল ইসলামকে দায়িত্ব দেয়া হয়েছে।

তিনি আরও জানান, গত বৃহস্পতিবার গণিত পরীক্ষা চলাকালীন উপজেলার হাজী ছোট কলিম উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে ৯নং কক্ষের ৪৪জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেন। পরীক্ষার সময়ে ধনুয়া আদর্শ উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের পরীক্ষার্থী রাকিব হাসানের মোবাইল থেকে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে পরীক্ষা কক্ষের দৃশ্য ফেসবুকের লাইভে প্রচার করে।

বিষয়টি শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ ঢাকা শিক্ষা বোর্ডের উর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসলে শনিবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় বিষয়ের পরীক্ষা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওই কেন্দ্রে যান। ভিডিও চিত্র দেখে আট পরীক্ষার্থী এবং দুই কক্ষ পরিদর্শককে জিজ্ঞাসাবাদ করেন। জিজ্ঞাসাবাদে পরীক্ষার্থী রাকিব হাসানের সাথে থাকা মোবাইল দিয়ে আব্দুল্লাহ্ আল মামুনের ফেসবুক আইডি ব্যবহার করে ফেসবুকে লাইভ করার বিষয়টি সত্যতা পায়। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দেন।

শ্রীপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল আমিন দৈনিক শিক্ষাডটকমকে জানান, তদন্তে দুই পরীক্ষার্থী রাকিব ও আব্দুল্লাহ্ আল মামুন পরীক্ষা হলে ফেসবুক লাইভ করার সম্পৃক্ততা পাওয়া যাওয়ায় ওই ছাত্রকে বহিষ্কার করা হয়েছে। এছাড়াও ওইদিন শৈলাট উচ্চ বিদ্যালয়ের সহকারী আফসার উদ্দিন ও আমিনুল ইসলাম পরীক্ষার সব কার্যক্রম থেকে অব্যাহতি দিয়ে শোকজ করা হয়েছে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha নারীদের আইসিটিতে দক্ষ হতে হবে: শিক্ষা প্রতিমন্ত্রী ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল - dainik shiksha ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির সভা ৩০ এপ্রিল সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি - dainik shiksha সনদের কাগজ কীভাবে পায় কারবারিরা, তদন্তে নেমেছে ডিবি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ - dainik shiksha বুয়েটে সিসিটিভি ফুটেজে ধরা পড়লো হিজবুত তাহরীরের লিফলেট বিতরণ সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি - dainik shiksha সাংবাদিকদের ঘুষ বিষয়ক ভাইরাল ভিডিও, ইরাব কোনো বিবৃতি দেয়নি ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা - dainik shiksha ফাঁসপ্রশ্নে প্রাথমিকে শিক্ষক নিয়োগ, নজরদারিতে যারা এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস - dainik shiksha এইচএসসির ফল জালিয়াতির অডিয়ো ফাঁস please click here to view dainikshiksha website Execution time: 0.0030190944671631