হাঁসফাঁস গরমে নেই তাপমাত্রা নিয়ে সুখবর

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক:  বৈশাখের শুরু থেকে প্রচণ্ড তাপপ্রবাহে পুড়ছে পুরো দেশ। জনজীবনে হাঁসফাঁস অবস্থা। গতকাল মঙ্গলবার দেশের বিভিন্ন এলাকায় হিটস্ট্রোকে আটজনের মৃত্যু হয়েছে। দেশের বিস্তীর্ণ এলাকায় চলমান তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠলেও শিগগির কোনো সুখবর মিলছে না। আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টি ছাড়া এমন পরিস্থিতি থেকে পরিত্রাণ মিলবে না। আজ বুধবার থেকে তাপমাত্রার পারদ আরও বাড়তে পারে। এদিকে গরমে অসুস্থতা থেকে বাঁচতে বাড়তি সতর্কতার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

 

পাবনার ঈশ্বরদীতে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া খুলনা ও যশোরে ৪০ দশমিক ৪, পটুয়াখালীর খেপুপাড়া ও রাজশাহীতে ৪০ দশমিক ২, মোংলায় ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, বৃষ্টিপাত হলে তাপমাত্রা কমে আসবে। বুধবার থেকে তাপমাত্রা আরও বাড়তে পারে। চলতি মাসে তাপপ্রবাহ খুব কমে যাবে এমন সুখবর নেই। তবে কিছুটা কমবেশি হতে পারে। শক্তিশালী কালবৈশাখী হলে পরিস্থিতি স্বাভাবিক হবে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর ও পটুয়াখালী জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। মৌলভীবাজার, রাঙামাটি, চাঁদপুর, বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগ এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। মঙ্গলবার সন্ধ্যা থেকে বুধবার সন্ধ্যা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

হিটস্ট্রোকে ৮ মৃত্যু: নাটোরের বড়াইগ্রামে দুপুরে তীব্র তাপদাহের মধ্যে জমিতে কৃষিকাজ করার সময় বকুল হোসেন (৩২) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে উপজেলার চান্দাই ইউনিয়নের সাতইল বিলে এ ঘটনা ঘটে। বকুল গাড়ফা গ্রামের আব্দুর রহিমের ছেলে।

কুমিল্লার বুড়িচংয়ে হিটস্ট্রোকে মজিবুর রহমান (৪৫) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। গরমের মাত্রা সহ্য করতে না পেরে হিটস্ট্রোকে তার মৃত্যু হয় বলে ধারণা চিকিৎসকের।

পটুয়াখালীর বাউফলে ছুটিতে গিয়ে হিটস্ট্রোকে মোহাম্মদ শাহ-আলম (৫০) নামে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। তিনি ঢাকায় পুলিশের গোয়েন্দা শাখায় (ডিবি) কর্মরত ছিলেন। সোমবার রাত ৯টায় হঠাৎ তিনি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

সিরাজগঞ্জে তীব্র গরমের মধ্যে মাঠে কৃষিকাজ করতে গিয়ে হিটস্ট্রোকে মারা গেছেন দুই কৃষক। মঙ্গলবার সকালে তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের কালুপাড়ায় কৃষক আফসার আলী (৬৫) এবং দুপুরে কাজিপুর উপজেলার গান্ধাইল ইউনিয়নের পাটাগ্রামে চরে পেয়ার ব্যাপারী (৭৫) হিটস্ট্রোকে মারা যান।

রাজধানীতে হিটস্ট্রোকে আলমগীর সিকদার (৫৬) নামে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। কর্মস্থলে যাওয়ার পথে তিনি গুলিস্তান এসে গাড়ি থেকে নামতেই রাস্তায় ঢলে পড়েন। এরপর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। গতকাল সকালে ওয়ারী থানাধীন গুলিস্তান টোলপ্লাজার সামনে এ ঘটনা ঘটে। আলমগীর প্রিন্টিং প্রেসে বাইন্ডিংয়ের কাজ করতেন। তিনি ঢাকার দক্ষিণ কাজলা নয়ানগর যাত্রাবাড়ীর বাসিন্দা।

জামালপুরের ইসলামপুরে গোলাম রাব্বানী নামের এক মরিচ ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। সকাল ১১টার দিকে উপজেলার ফলিয়ামারী গ্রামে তীব্র গরমে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। রাব্বানী ফলিয়ামারী গ্রামের মো. মোহরের ছেলে।

ময়মনসিংহে ফুলপুর উপজেলায় মো. রমজান আলী (৬৮) নামে এক শিলপাটা শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলার ৬ নম্বর কয়রা ইউনিয়নের ইমাতপুর গ্রামে এ ঘটনা ঘটে। রমজান তারাকান্দা উপজেলার ৩ নম্বর কাকনী ইউনিয়নের বগীরপাড়া গ্রামের বাসিন্দা।


পাঠকের মন্তব্য দেখুন
সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন - dainik shiksha চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার বিষয়ে জনপ্রশাসন মন্ত্রী যা জানালেন গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, পাস ৩৬.৩৩ শতাংশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলির উদ্যোগ স্থগিতের নেপথ্যে শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ - dainik shiksha শিক্ষাখাতে অপপ্রচারে ভূয়া অভিভাবক ফোরাম, জাল সনদের অধ্যক্ষ please click here to view dainikshiksha website Execution time: 0.0025360584259033