হাসান হাফিজুর রহমানের জন্মদিন আজ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

সাহিত্যিক ও সাংবাদিক হাসান হাফিজুর রহমানের জন্মদিন আজ । তিনি ১৯৩২ খ্রিষ্টাব্দের এই দিনে জামালপুর শহরে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫১ খ্রিষ্টাব্দে বিএ এবং ১৯৫৫ খ্রিষ্টাব্দে বাংলা ভাষা ও সাহিত্যে এমএ ডিগ্রি লাভ করেন। ১৯৫২ খ্রিষ্টাব্দে ভাষা আন্দোলনে তিনি সক্রিয় অংশগ্রহণ করেন।

সেবছরই তার বিখ্যাত কবিতা ‘অমর একুশে’ রচিত হয়। ১৯৫৩ খ্রিষ্টাব্দে তার সম্পাদনায় প্রকাশিত হয় ভাষা আন্দোলনের ওপর প্রথম সংকলন গ্রন্থ ‘একুশে ফেব্রুয়ারি’।

ব্যক্তিগত জীবনে ছিলেন একজন কমিউনিস্ট; কিন্তু বাঙালি জাতীয়তাবাদ ও বাঙালি সংস্কৃতির প্রতি তার আজীবন অনুরাগ ছিলো। ১৯৭১ খ্রিষ্টাব্দে মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন তিনি। তার পেশাগত জীবন খুবই বৈচিত্র্যময়।

১৯৫২ খ্রিষ্টাব্দে সাপ্তাহিক বেগম পত্রিকায় সহকারী সম্পাদক হিসেবে কর্মজীবন শুরু করেন। পরে সওগাত, ইত্তেহাদ, পাকিস্তান এবং স্বাধীনতার পর দৈনিক বাংলা পত্রিকায় কাজ করেন। ১৯৭২ খ্রিষ্টাব্দে তিনি দৈনিক বাংলার সম্পাদকমণ্ডলীর সভাপতি নির্বাচিত হন। ১৯৫৭ থেকে ১৯৬৪ পর্যন্ত দুইবার জগন্নাথ কলেজে অধ্যাপনাও করেন তিনি। হাসান হাফিজুর বাংলা একাডেমি পুরস্কারসহ অনেক পুরস্কার লাভ করেছেন। ১৯৮৩ খ্রিষ্টাব্দের ১ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।


পাঠকের মন্তব্য দেখুন
ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026040077209473