হিমালয় জয়ী শাকিল এলেন নগদ কার্যালয়ে, ছড়ালেন উষ্ণতা

দৈনিকশিক্ষা ডেস্ক |

দুর্গম ‘গ্রেট হিমালয় ট্রেইল’ জয় করে দেশে ফিরেই নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুককের প্রতি ধন্যবাদ জানাতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে ছুটে আসেন অভিযাত্রী ইকরামুল হাসান শাকিল। 

হিমালয়ের ১ হাজার ৭০০ কিলোমিটারের ‘গ্রেট হিমালয় ট্রেইল’ জয় করে আর্থিক সংকটের কারণে নেপালেই আটকা পড়েন দুর্লভ অর্জনের অধিকারী শাকিল। সংবাদপত্রের মাধ্যমে খবরটি জেনে শাকিলকে এ সংকট থেকে উদ্ধার করতে এগিয়ে আসেন তানভীর এ মিশুক।

পরে নগদের ব্যবস্থাপনা পরিচালকের সহায়তায় দেশে ফেরেন তিনি। এই ঘটনায় নিজের ভালো লাগা প্রকাশ করতে গত মঙ্গলবার নগদ কার্যালয়ে আসেন শাকিল।

বাংলাদেশের প্রথম অভিযাত্রী হিসেবে বিশ্বের অন্যতম দুর্গম অভিযান ‘দ্য গ্রেট হিমালয় ট্রেইল’ সম্পন্ন করেছেন গাজীপুরের শাকিল। এখন অবধি বিশ্বের মাত্র ৩২ জন মানুষ এই ট্রেইলে অভিযান সম্পন্ন করেছেন। ৩৩তম মানুষ হিসেবে এই তালিকায় নাম লেখানোর পর দেনাগ্রস্থ হয়ে শাকিল আটকে গিয়েছিলেন নেপালের রাজধানী কাঠমান্ডুতে। 

অভিযান চলার সময় হাতের অর্থ খরচ হয়ে যাওয়ায় কোনো রকম ধারদেনা করে ১০৭ দিনে যাত্রা শেষ করেন। কিন্তু অভিযান শেষে দেনার অর্থ না পরিশোধ করে দেশে ফিরতে পারছিলেন না তিনি। এই সময়ে মোবাইল আর্থিক সেবা নগদ হাত বাড়িয়ে দেয়ায় অবশেষে সব দুঃশ্চিন্তা মুক্ত হয়ে দেশে ফেরেন শাকিল। তখনই ত্রাতা হয়ে হাজির হন নগদ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

দেশের প্রতি অসম্ভব গৌরবের অর্জন বয়ে আনায় তানভীর এ মিশুক শাকিলকে অভিবাদন জানান। আর তাতে আরো অপ্লুত হয়ে পড়েন শাকিল। তিনি বলেন, আমি তখন অভিযান শেষ করার পর হতবিহ্বল হয়ে পড়েছিলাম। নগদ এবং তানভীর ভাইকে ধন্যবাদ যে তারা আমাকে এবং বাংলাদেশের সম্মান উদ্ধার করেছেন।

শাকিল বলেন, নেপাল সরকারের নতুন নিয়মের কারণে এই ট্রেইল জয় করার পথে আমাকে বেশ কিছু ধার করতে হয়েছিলো। সেটা পরিশোধ করতে না পেরে আমি আটকে গিয়েছিলাম কাঠমান্ডুতে। এই খবর পত্রিকায় পড়ে তানভীর ভাইয়া আমার পাশে দাড়ানোর সিদ্ধান্ত নেন। তিনি ঢাকায় আমার বন্ধুদের ডেকে প্রয়োজনীয় অর্থ হাতে তুলে দেন। নগদ ও তানভীর ভাইয়ের কারণেই আমি দেশে ফিরতে পেরেছি। এ জন্য আমি অশেষ কৃতজ্ঞতা জানাই।

গাজীপুরের কালিয়াকৈরের ছেলে শাকিল ছোটবেলা থেকেই নানারকম সামাজিক কাজে জড়িত। তার বড় হয়ে ওঠার পর রোমাঞ্চের টানে জড়িয়েছেন অভিযানে। উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে পাস করার পর যুক্ত হন ‘বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব’-এ। 
পর্বতারোহণের প্রাথমিক প্রশিক্ষণ নিয়ে প্রথমবারের মতো যাত্রা করেন কেয়াজো-রি পর্বতশৃঙ্গে। ভারতের নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে আরো প্রশিক্ষণ নিয়ে ২০১৯ খ্রিষ্টাব্দে আবার বেরিয়ে পড়েন পর্বত গিরির দুর্গম পথে।

এরপর লক্ষ্য ঠিক করেন এই হিমালয় ট্রেইল। সেটি জয় করে গত ৯ জুলাই কাঠমান্ডু পৌঁছান তিনি। তবে ধারদেনা শোধ করতে তার আরো প্রায় তিন সপ্তাহ লেগে যায় বলেই দেশে ফিরতে দেরি হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0044360160827637