১৭তম শিক্ষক নিবন্ধনের ফল এ মাসেই

রুম্মান তূর্য |

১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশের নির্ধারিত সময় পার হয়ে গেছে প্রায় এক মাস আগে। তবে খাতা ও ওএমআর আসতে দেরি হওয়ায় ফল প্রকাশ করা যায়নি। তবে চলতি আগস্ট মাসে এ পরীক্ষার ফল প্রকাশ করতে চায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। আগস্টের শেষের দিকে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। ১ লাখ ৪ হাজারের বেশি প্রার্থী এই ফলের অপেক্ষায় আছেন।

এ নিবন্ধনের ফল প্রক্রিয়া করতে ওএমআর শিট স্ক্যানিংয়ের কাজ শুরু হয়েছে বলে গতকাল সোমবার বিকেলে দৈনিক আমাদের বার্তাকে নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট দায়িত্বে থাকা এক কর্মকর্তা। তিনি জানান, ওএমআর শিট স্ক্যানিংয়ের কাজ চলছে। তবে কবে নাগাদ এ কাজ শেষ হবে সে বিষয়ে সুস্পষ্টভাবে কোনো মন্তব্য করতে চাননি তিনি।

এ বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর পরীক্ষা ও মূল্যায়ন শাখার অতিরিক্ত দায়িত্বে থাকা সদস্য এস এম মাসুদুর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, সব খাতা আসতে দেরি হওয়ায় সময়মতো ফল প্রক্রিয়া শুরু করা যায়নি। ফল প্রক্রিয়া করতে হয়তো দুই সপ্তাহের মতো সময় লাগবে। আমরা আগস্টেই ফল প্রকাশ করতে চাচ্ছি। 

গত ৫ ও ৬ মে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়নের সংশোধিত বিধিমালা অনুযায়ী, ৬০ দিনের মধ্যে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করতে হতো। গত ৫ জুলাই সে ৬০ দিন পূর্ণ হয়েছে। কর্মকর্তারা বলছেন, পরীক্ষকরা ঠিক সময়ে খাতা দেখে জমা না দেয়ায় সে লক্ষ ঠিক রাখা সম্ভব হয়নি।

 

এদিকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষক সংকট চরমে। চতুর্থ গণবিজ্ঞপ্তিতে নির্বাচিত প্রার্থীরা যোগাদন করলেও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় অর্ধলক্ষ শিক্ষক পদ শূন্য থাকবে। ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রক্রিয়া শেষ হলে পঞ্চম গণবিজ্ঞপ্তির কাজ শুরু করতে চায় এনটিআরসিএ। তাই শিক্ষক পদে নিয়োগ প্রত্যাশী নিবন্ধিত প্রার্থীদের নজরও ১৭তম শিক্ষক নিবন্ধনের দিকে। অপরদিকে, এ নিবন্ধন প্রক্রিয়ার পর নতুন বা ১৮তম শিক্ষক নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। গত সাড়ে তিন বছরে নতুন করে শিক্ষক নিবন্ধন প্রক্রিয়াও শুরু হয়নি। 

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।
দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা - dainik shiksha শনিবার থেকে মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান খোলা রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা - dainik shiksha রোববার থেকে প্রাথমিক বিদ্যালয় খোলা ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু - dainik shiksha ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল - dainik shiksha গুচ্ছের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী - dainik shiksha শিক্ষকরাই স্মার্ট নাগরিক গড়ার কারিগর: শিল্পমন্ত্রী এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা - dainik shiksha এনটিআরসিএর সার্টিফিকেট সংশোধনের নতুন নির্দেশনা মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা - dainik shiksha মর্নিং স্কুলের ছয় সুবিধা উল্লেখ করলেন জেলা শিক্ষা কর্মকর্তা দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা - dainik shiksha দেড় মাস পর ক্লাসে ফিরছেন বুয়েট শিক্ষার্থীরা, স্থগিত পরীক্ষার তারিখ ঘোষণা অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুলের সংখ্যা বাড়াতে চায় সরকার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0044698715209961