২০২৬ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি পরীক্ষা

রুম্মান তূর্য, দৈনিক শিক্ষাডটকম |

আগামী বছরই শেষবারের মতো সংক্ষিপ্ত সিলেবাসে উচ্চমাধ্যমিক ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এরপর ২০২৬ খ্রিষ্টাব্দ থেকে এ পরীক্ষা হবে পূর্ণ সিলেবাসে। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা প্রশাসন। সংশ্লিষ্ট সূত্র দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছে।

চার বছর সংক্ষিপ্তে উচ্চমাধ্যমিক সম্পন্নের পর আগামী বছর থেকে পূর্ণ বা স্বাভাবিক সিলেবাসে এ পরীক্ষা আয়োজনের পরিকল্পনা করা হয়েছিলো। কিন্তু শিখন ঘাটতির উছিলায় ২০২৩ খ্রিষ্টাব্দের পরীক্ষার জন্য জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত সংক্ষিপ্ত বা পুনর্বিন্যাসকৃত সিলেবাসেই ২০২৫ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত এসেছে। 

তবে সূত্র জানিয়েছেন, ২০২৫ খ্রিষ্টাব্দেই শেষবারের মতো সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা আয়োজন করা হচ্ছে। এরপর থেকে (২০২৬ খ্রিষ্টাব্দ থেকে) পূর্ণ সিলেবাসে এ পরীক্ষা হবে। 

এ বিষয়ে জানতে চাইলে এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম দৈনিক আমাদের বার্তাকে বলেন, ২০২৬ খ্রিষ্টাব্দে যারা এইচএসসি ও সমমান পরীক্ষা দেবেন তারা এবার (২০২৪ খ্রিষ্টাব্দে) পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা দিচ্ছেন। তাদের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজনের কোনো সুযোগ নেই। ২০২৬ খ্রিষ্টাব্দে এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্ণ সিলেবাসে হবে। 

তিনি আরো বলেন, ২০২৫ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান সংক্ষিপ্ত সিলেবাসে আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে শিক্ষার্থীদের কথা ভেবেই। তারা অষ্টম শ্রেণিতে ঠিকঠাক ক্লাস পাচ্ছেন না। ফলে শিখন ঘাটতিতে রয়েছেন। তাদের এসএসসি ও সমমান পরীক্ষাও হয়েছে সংক্ষিপ্ত সিলেবাসে। আবার তারা উচ্চমাধ্যমিক পর্যায়েও ক্লাসও পেয়েছেন কম। তবে এবার এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারিতেই শুরু করা গেছে। তাই ২০২৬ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীরা ক্লাসের পুরো সময়টা পাবেন। 

ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও শিক্ষা বোর্ডগুলোর মোর্চা আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার দৈনিক আমাদের বার্তাকে বলেন, ২০২৫ থেকে পূর্ণ সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনের পরিকল্পনা থাকলেও তা বাস্তবায়ন হচ্ছে না। তবে ২০২৬ খ্রিষ্টাব্দ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা পূর্ণ সিলেবাসে নেয়ার বিষয়টি ভাবা হচ্ছে। এসব শিক্ষার্থী এবার পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা দিচ্ছেন। ফেব্রুয়ারিতে পরীক্ষা শুরু হওয়ায় উচ্চমাধ্যমিক পর্যায়ে তাদের কম ক্লাস পাওয়ার সম্ভাবনা নেই। ২০২৬ খ্রিষ্টাব্দ থেকেই পূর্ণ সিলেবাসে ফিরছে এইচএসসি। 

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা না নিয়ে সবাইকে পাস করিয়ে দেয়া হয় সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে। এরপর ২০২১ খ্রিষ্টাব্দ থেকে ২০২৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিনটি ব্যাচের পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমামান পরীক্ষা দেয়ার সুযোগ পেয়েছেন। ২০২৪ ও ২০২৫ খ্রিষ্টাব্দের শিক্ষার্থীরাও সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি ও সমমান পরীক্ষায় বসার সুযোগ পাবেন। 

 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0058791637420654