৪৩তম বিসিএসের নন–ক্যাডার পছন্দের সুযোগ দেবে পিএসসি

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : ৪৩তম বিসিএসের ভাইভা শেষে নন–ক্যাডারের পদ বাছাইয়ের সুযোগ দেবে পিএসসি। পিএসসি মনে করে, এটি বাস্তবায়ন করা হলে নিয়োগের জট কমে আসবে ও ক্যাডার আর নন–ক্যাডার কাছাকাছি সময়ে যোগদান করতে পারবেন।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে দৈনিক শিক্ষাডটকমকে বলেন, শিগগিরই ৪৩তম বিসিএসের ভাইভা শেষ হবে। পিএসসি চায়, এই বিসিএস থেকে ক্যাডার ও নন–ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশ করতে। এ জন্য ভাইভা শেষ হলে যাঁরা নন–ক্যাডারের ব্যাপারে আগ্রহী, তাঁদের পছন্দের পদ বাছাই করার সুযোগ দেওয়া হবে। ওই পছন্দের তালিকা বিশ্লেষণ করা হবে। যাঁরা ক্যাডারে পাবেন, তাঁরা বাদে যাঁরা নন–ক্যাডার তালিকায় থাকবেন, তাঁদের পছন্দক্রম অনুসারে পদ বরাদ্দ দেওয়া হবে। ওই সদস্য আরও বলেন, ৪৩তম বিসিএস থেকে ক্যাডার ও নন–ক্যাডারের ফল একসঙ্গে দেওয়ার কার্যক্রম শুরু হচ্ছে। এখন থেকে এই কার্যক্রম সব বিসিএসের বেলায় কার্যকর হবে। এর সুবিধা ব্যাখ্যা করতে গিয়ে ওই সদস্য বলেন, ক্যাডারের ফল হয়, তাঁরা যোগদান করেন; কিন্তু নন–ক্যাডারদের অনেক দিন অপেক্ষা করতে হয়। এ নিয়ম কার্যকর করা হলে ক্যাডার বা নন–ক্যাডার একসঙ্গে ফল পাবেন। কাছাকাছি সময়ে যোগদান করতে পারবেন। পিএসসিও ভারমুক্ত হয়ে অন্য বিসিএসের কাজ এগিয়ে নিতে পারবে।

কয়েকজন চাকরিপ্রার্থী জানিয়েছে, সিদ্ধান্তটি ভালো, তবে নন–ক্যাডারদের পদ যাতে কমে না আসে ও বিভিন্ন ধাপে আগের নিয়মে নন–ক্যাডার নিয়োগ দেওয়া যায়, সে পথ খোলা রাখতে তাঁরা পিএসসির প্রতি আবেদন জানান।

এ বছরের ২০ আগস্ট ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এতে উত্তীর্ণ হন ৯ হাজার ৮৪১ জন। গত বছরের জুলাইয়ে লিখিত পরীক্ষার কার্যক্রম শুরু করে পিএসসি। ২০২১ খ্রিষ্টাব্দের ২৯ অক্টোবর ৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে অনুষ্ঠিত হয়। গত বছরের ২০ জানুয়ারি ৪৩তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশিত হয়। এতে উত্তীর্ণ হন ১৫ হাজার ২২৯ প্রার্থী।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025742053985596