৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি চলতি মাসেই

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

প্রতিবছরের নভেম্বরে একটি করে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের যে ধারাবাহিকতা, এ বছরও সেটি বজায় রাখা হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ৩০ নভেম্বর ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। 

পিএসসির একজন উচ্চপর্যায়ের কর্মকর্তা আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন। ওই কর্মকর্তা বলেন, বিসিএসের নিয়োগ বিধিমালায় আছে, যে মাসে বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে, সেই মাসের এক তারিখ থেকে বয়স গণনা করা হবে।

পিএসসির একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, পিএসসির ইচ্ছা ছিল, আগামী বছরের প্রথম দিনে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা। কিন্তু সেটি বিধিমালায় পড়ে না। তাই বিদ্যমান বিধিমালা অনুসারে এ বছরের নভেম্বর মাসের ৩০ তারিখ ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বয়স গণনা করা হবে ১ নভেম্বর থেকে।

৪৬তম বিসিএসের কোন ক্যাডারে কত পদ থাকতে পারে, সে বিষয়ে জানতে চাইলে পিএসসির ওই সদস্য বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তর থেকে চাহিদা ইতিমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ে এসেছে। ক্যাডার পদগুলো প্রায় চূড়ান্ত। পদসংখ্যা নির্দিষ্ট করতে আরও কয়েক দিন সময় লাগবে।

গত ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি নভেম্বর মাসে প্রকাশ করেছিল পিএসসি। সবচেয়ে কম সময়ে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশে রেকর্ড করে পিএসসি। পরীক্ষা নেওয়ার ১৭ দিনের মধ্যে প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। আগামী ২৭ নভেম্বর থেকে ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। এরপর দ্রুত ফল প্রকাশ করে মৌখিক পরীক্ষা শুরু করবে বলে জানিয়েছে পিএসসি।

৪৬তম বিসিএসে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদেরও শূন্যপদ উল্লেখ থাকবে। প্রার্থীরা ক্যাডার এবং নন-ক্যাডার পদের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের জন্য এক মাস সময় দেওয়া হতে পারে।


পাঠকের মন্তব্য দেখুন
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের - dainik shiksha স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ হাইকোর্টের ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ - dainik shiksha ঢাকাসহ ১৩ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান কাল বন্ধ প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষা শুরু ৯ মে বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা - dainik shiksha প্রাথমিকের তৃতীয় ধাপে লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের নতুন নির্দেশনা টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত - dainik shiksha টেম্পু চাপায় কলেজছাত্রী নিহত কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0061678886413574