৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি জানুয়ারিতে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আগামী বছরের জানুয়ারিতে ৪৬তম সাধারণ বিসিএস পরীক্ষা শুরুর কথা জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে। বয়সের ক্ষেত্রে দুই মাস ছাড় পাবেন আবেদনকারীরা।

এ বিষয়ে পিএসসি জানিয়েছে, যেহেতু পিএসসি আগেই ঘোষণা করেছিল, নভেম্বর মাসে বিজ্ঞপ্তি প্রকাশ করবে, তাই নভেম্বর মাস ধরেই তাঁরা ৪৬তম বিসিএসের হিসাব করছেন। ফলে জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও প্রার্থীদের সুবিধার কথা বিবেচনা করে পিএসসি নভেম্বর থেকে বয়স হিসাব করবে। অর্থাৎ, নভেম্বরে যাঁদের বয়স ৩০ বছর হবে, জানুয়ারি মাসে গিয়েও তাঁরা আবেদন করতে পারবেন।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রতিবছরের নভেম্বরে একটি করে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের যে ধারাবাহিকতা, সেটি থেকে সরে এসেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এখন থেকে বছরের প্রথম দিনে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এ ছাড়া এক বছরেই প্রিলিমিনারি, লিখিত ও ভাইভা শেষ করার উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পিএসসির একটি নির্ভরযোগ্য সূত্র।

এ বিষয়ে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ‘নভেম্বরে যে নতুন বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের কথা ছিল, সেটি জানুয়ারিতে করা হবে। জানুয়ারিতে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও বয়স হিসাব করা হবে নভেম্বর থেকে। ফলে আবেদনকারীরা বয়সের হিসাব নিয়ে ঝামেলায় পড়বেন না। এক বছরে একটি বিসিএস শেষ করার জন্যই এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি শুরুর দিন থেকেই প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়ার তারিখ নির্ধারণ করার চেষ্টা করবে পিএসসি। এটি অনুসরণ করা গেলে এক বছরে বিসিএস শেষ করা যেতে পারে।’ 

পিএসসি সূত্র জানায়, গত ৪৩, ৪৪ ও ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি তিনটি আলাদা বছরে প্রকাশিত হয়। এসব বিসিএসের বিশেষ দিক হচ্ছে, এসব বিসিএসের প্রতিটিরই বিজ্ঞপ্তি নভেম্বরে প্রকাশিত হয়। ৪৩ ও ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখার কার্যক্রম পরিচালনা করছে পিএসসি। এ ছাড়া ১৯ মে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার কথা আছে।


পাঠকের মন্তব্য দেখুন
ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী - dainik shiksha ঢাকার তাপমাত্রা দেখে স্কুল বন্ধের সিদ্ধান্ত নয়: শিক্ষামন্ত্রী আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি - dainik shiksha আরো ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha ফাঁস হওয়া প্রশ্নেই প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল ১০ বা ১১ মে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ - dainik shiksha কুমিল্লায় শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঘণ্টা চালুর নির্দেশ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে please click here to view dainikshiksha website Execution time: 0.0051147937774658