৭১ শতাংশ মানুষ মনে করেন দেশ ঠিক পথে রয়েছে

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

চলতি বছরের জুলাই-আগস্টের রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে ৭১ শতাংশ মানুষ বিশ্বাস করেন বাংলাদেশ সঠিক পথে রয়েছে। অন্যদিকে ১২ শতাংশের বিশ্বাস, দেশ ভুল পথে যাচ্ছে। পটপরিবর্তন-পরবর্তী বাংলাদেশে রাজনৈতিক ও অর্থনৈতিক ভবিষ্যৎ নিয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইনস্টিটিউট অব গভর্ন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) পরিচালিত এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

‘পালস সার্ভে ২০২৪: জনগণের মতামত, অভিজ্ঞতা ও প্রত্যাশা’ শীর্ষক এ সমীক্ষায় রাজনীতি ও আর্থসামাজিক বিভিন্ন দিকে বাংলাদেশি নাগরিকদের উপলব্ধি জানতে চাওয়া হয়। এ জন্য টেলিফোন-সমীক্ষার মাধ্যমে দেশের সব জেলার মোট ২ হাজার ৩৬৩ জন নারী-পুরুষের কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। গতকাল রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সামাজিক বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে এ সমীক্ষার ফলাফল তুলে ধরা হয়।[inside-ad1] 

‘অভ্যুত্থানের ৪০ দিন: মানুষ কী ভাবছে?’ শিরোনামে অনুষ্ঠিত আলোচনা সভায় জরিপের ফলাফল সবার সামনে তুলে ধরেন বিআইজিডির জ্যেষ্ঠ রিসার্চ ফেলো মির্জা এম হাসান। সভায় উপস্থিত ছিলেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, ঢাবির সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা, উন্নয়ন অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. আসিফ মোহাম্মদ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লিয়াজোঁ কমিটির সদস্য ভূঁইয়া মোহাম্মদ আসাদুজ্জামান ও মামুন আব্দুল্লাহি; কর্মসূচি বাস্তবায়ন শাখার সদস্য রওনক জাহান, জাতীয় নাগরিক কমিটির মুখপাত্র সামান্তা শারমিন প্রমুখ।

ড. বদিউল আলম মজুমদার বলেন, ‘জরিপের ফলাফল দেখাচ্ছে, দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক যাত্রা সম্পর্কে অধিকাংশ মানুষই ইতিবাচক। আমরা পূর্ববর্তী ইতিহাসে অর্থাৎ ১৯৭১ খ্রিষ্টাব্দের মুক্তিযুদ্ধে, ১৯৯০ খ্রিষ্টাব্দের স্বৈরাচারবিরোধী আন্দোলনে এ ধরনের ইতিবাচক প্রতিক্রিয়া দেখেছি। অন্যদিকে আমরা কিন্তু হতাশাও দেখেছি। নাগরিকেরা সংস্কার চায়, কিছু প্রকৃত সংস্কার তখনই সম্ভব, যখন আমরা আমাদের মানসিকতা পরিবর্তন করব।’

ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, জুলাই-আগস্টের রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করে ৭১ শতাংশ বিশ্বাস করেন, বাংলাদেশ সঠিক পথে রয়েছে এবং ১২ শতাংশ বিশ্বাস করেন, বাংলাদেশ ভুল পথে রয়েছে। মাত্র ৪৩ শতাংশ লোক বাংলাদেশের রাজনৈতিক ভবিষ্যৎ সম্পর্কে আশাবাদী ছিলেন এবং ৪১ শতাংশ হতাশা প্রকাশ করেছিলেন। অনুরূপভাবে, বাংলাদেশের অর্থনৈতিক ভবিষ্যতের গতিপথ সম্পর্কে জিজ্ঞাসা করায় ৬০ শতাংশ মানুষ বলেছেন, দেশ সঠিক পথে যাচ্ছে এবং ২৭ শতাংশ বলেছেন, দেশ ভুল পথে যাচ্ছে। বিপরীতে, জানুয়ারি ’২৪-এর সমীক্ষায় মাত্র ৩২ শতাংশ আশাবাদী ছিলেন এবং ৬২ শতাংশ বাংলাদেশে অর্থনীতির গতিপথ সম্পর্কে হতাশ ছিলেন।

জরিপে মূল রাজনৈতিক ইস্যুতে উত্তরদাতাদের চিন্তাভাবনা বোঝার জন্য, প্রথমে অংশগ্রহণকারীদের জিজ্ঞাসা করা হয়েছিল, তাঁরা কোটা সংস্কার আন্দোলনের এক দফা দাবিতে রূপান্তরিত হওয়াকে সমর্থন করেছেন কি না। উত্তরে বিপুলসংখ্যক মানুষ (৮৩ শতাংশ) বলেছেন, তাঁরা আন্দোলনের রূপান্তরকে সমর্থন করেছেন। অন্যদিকে ১০ শতাংশ বলেছেন, তাঁরা সমর্থন করেননি। অন্তর্বর্তী সরকারের সম্ভাব্য মেয়াদ সম্পর্কে ব্যাপক ভিন্নমত লক্ষ করা গেছে। ৩৮ শতাংশ জানিয়েছেন, এই সরকারকে তিন বছর বা তার বেশি বছর ক্ষমতায় থাকতে হবে। ২৪ শতাংশ মনে করেন, সরকারের মেয়াদ ৬ মাস বা তার কম হওয়া উচিত। অন্যদিকে বেশির ভাগ উত্তরদাতা (৮১ শতাংশ) মনে করেন, একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রয়োজনীয় সংস্কার করতে যত দিন লাগে, সরকারের তত দিন ক্ষমতায় থাকা উচিত।

জরিপের ফলাফল দেখাচ্ছে, দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক যাত্রা সম্পর্কে অধিকাংশ মানুষই ইতিবাচক। আমরা পূর্ববর্তী ইতিহাসে অর্থাৎ ১৯৭১ খ্রিষ্টাব্দের মুক্তিযুদ্ধে, ১৯৯০ খ্রিষ্টাব্দের স্বৈরাচারবিরোধী আন্দোলনে এ ধরনের ইতিবাচক প্রতিক্রিয়া দেখেছি।


পাঠকের মন্তব্য দেখুন
সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব - dainik shiksha সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর এসএসসির সনদ বিতরণ শুরু ২৫ সেপ্টেম্বর - dainik shiksha এসএসসির সনদ বিতরণ শুরু ২৫ সেপ্টেম্বর শাহদীন মালিকের অপারগতা, সংবিধান সংস্কার কমিশন প্রধান আলী রীয়াজ - dainik shiksha শাহদীন মালিকের অপারগতা, সংবিধান সংস্কার কমিশন প্রধান আলী রীয়াজ জবির নতুন উপাচার্য অধ্যাপক রেজাউল করিম - dainik shiksha জবির নতুন উপাচার্য অধ্যাপক রেজাউল করিম সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে যা বললেন আসিফ নজরুল - dainik shiksha সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে যা বললেন আসিফ নজরুল বেরোবির নতুন ভিসি অধ্যাপক শওকত আলী - dainik shiksha বেরোবির নতুন ভিসি অধ্যাপক শওকত আলী মাভাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক আনোয়ারুল আজীম আখন্দ - dainik shiksha মাভাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক আনোয়ারুল আজীম আখন্দ নেড়ি কুকুরের ভাষণে শিক্ষা অধিদপ্তরের ডিজি নিয়োগ বিত্তান্ত - dainik shiksha নেড়ি কুকুরের ভাষণে শিক্ষা অধিদপ্তরের ডিজি নিয়োগ বিত্তান্ত দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003197193145752