‘নতুন প্রজন্মের জন্য সুন্দর পৃথিবীর প্রতিজ্ঞা করতে হবে’

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, আগামী প্রজন্মের জন্য সুন্দর একটা পৃথিবী আমাদের রেখে যাওয়ার প্রতিজ্ঞা করতে হবে। 

বুধবার সকালে ঢাকার গাবতলীর ল্যান্ডিং স্টেশনঘাটে আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। 

অনুষ্ঠানে প্রতীকী পরিচ্ছন্নতা, মানববন্ধন, মাঝিদের মাঝে ঝুড়ি বিতরণ ও মূকাভিনয় প্রদর্শনীসহ নানা আয়োজন করা হয়।

প্রধান অতিথি ড. মুজিবুর রহমান বলেন, বিধাতা এই পৃথিবী সৃষ্টি করে অসংখ্য জলাধার দিয়েছেন যেগুলো এই পৃথিবীতে প্রাণের অস্তিত্বের জন্য অপরিহার্য। কিন্তু আমরা এই জলাধারগুলো বিভিন্নভাবে নষ্ট করে ফেলছি। আমাদের আগামী প্রজন্মের জন্য সুন্দর একটা পৃথিবী রেখে যাওয়ার প্রতিজ্ঞা করতে হবে।

এ সময় তিনি আরো বলেন, নদী দখল-দূষণকারীদের নামের তালিকা থাকা সত্ত্বেও তাদেরকে উচ্ছেদ করা বা শাস্তির আওতায় আনা যাচ্ছে না। তাই, যারা আগামীদিনে ভোট চাইতে আসবেন তাদেরকে সরাসারি জিজ্ঞেস করবেন তারা তুরাগ-বুড়িগঙ্গার জন্য কী করবেন।    

ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), বুড়িগঙ্গা রিভারকিপার, আমিন বাজার ঘাট শ্রমিক ইউনিয়ন, বনলতা নারী উন্নয়ন সংস্থা, এনভায়রনমেন্টাল রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অলটারনেটিভস, গ্লোবাল ল’ থিংকার্স সোসাইটি, নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, অর্গানাইজেশন ফর ক্লাইমেট রেজিলিয়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টাল কনজারভেশন, স্বপ্নের সিঁড়ি সমাজকল্যাণ সংস্থা, সচেতন নাগরিক সমাজ, সম্প্রীতি ও সৌহার্দ্য, তৃণমূল উন্নয়ন সংস্থা, ভয়েজ অব দ্য ওল্ড ব্রহ্মপুত্র রিভার, রিভার বাংলা ও ওয়াটারকিপার্স বাংলাদেশ- সংগঠনগুলো যৌথভাবে দেশের নদীর দূষণ-দখলরোধে সচেতনতা বৃদ্ধি করতে সারা বিশ্বের পাশাপাশি বাংলাদেশে এই দিবসটি পালনের উদ্যোগ গ্রহণ করে।

ধরা’র সদস্যসচিব শরীফ জামিলের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান ইবনুল সাঈদ রানা। 

শুভেচ্ছা বক্তব্য দেন রিভার বাংলা সম্পাদক ফয়সাল আহমেদ। অতিথি ও আয়োজক সংগঠনদের পক্ষ থেকে বক্তব্য দেন মিডিয়া ব্যক্তিত্ব সোলায়মান সুখন, শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মীর মোহাম্মদ আলী, ইআরডিএ’র পক্ষ থেকে মনির হোসেন চৌধুরী,

ওয়াটারকিপার্স বাংলাদেশ এর ইকবাল ফারুক, তৃণমূল উন্নয়ন সংস্থার চেয়ারম্যান খন্দকার ফারুক আহমেদ, স্বপ্নের সিঁড়ি সমাজকল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক উম্মে সালমা, জিএলটিএস’র সভাপতি রাওমান স্মিতা, বনলতা উন্নয়ন সংস্থার পক্ষ থেকে ইসরাত জাহান লতা, আমিনবাজার ঘাট শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক লাল মোহাম্মদ, বুড়িগঙ্গা রিভার কিপারের সৈয়দ তাপস, তুরাগ রক্ষা আন্দোলনের নেতা নিত্য রাজবংশী, আমিনবাজার ঘাট শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি, আমজাদ আলী লাল প্রমুখ। 

অনুষ্ঠানে অর্গানাইজেশন ফর ক্লাইমেট রেজিলিয়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টাল কনজারভেশনের থেকে মূকাভিনয় প্রদর্শন করেন পরিবেশকর্মী আবু সাদাত মো. সায়েম।
ধরা’র সদস্যসচিব শরীফ জামিল বলেন, ঢাকার নদীগুলোকে সংরক্ষণের নামে আমরা দূষিত নর্দমায় পরিণত করেছি। তুরাগ অববাহিকায় নদীর দখল মারাত্মক আকার ধারণ করেছে। 

রিভার বাংলা সম্পাদক ফয়সাল আহমেদ বলেন, নদী পাড়ের মানুষকেই নদী সুরক্ষার জন্য সবার আগে এগিয়ে আসতে হবে। তারা সচেতন ও দায়িত্বশীল হলেই নদীর দখল-দূষণ রুখে দেয়া সম্ভব।


পাঠকের মন্তব্য দেখুন
ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না please click here to view dainikshiksha website Execution time: 0.0024850368499756