‘প্রধান বিচারপতি পদক’ পেতে আবেদন আহ্বান

আদালত প্রতিবেদক |

আদালত প্রতিবেদক : ‘প্রধান বিচারপতি পদক’ পেতে অধস্তন আদালতের বিচারকদের কাছ থেকে আবেদন আহ্বান করা হয়েছে। ২০২২ খ্রিষ্টাব্দ হতে দক্ষ, সৎ ও যোগ্য বিচারকদের ৬টি ক্যাটাগরিতে এ পদক দেয়া হচ্ছে। বাংলাদেশ সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তি ইতোমধ্যে প্রতিটি জেলা আদালত, ট্রাইব্যুনালসহ সংশ্লিষ্ট দপ্তরগুলো পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে, আগামী ২০ নভেম্বরের মধ্যে জেলা জজশিপগুলোতে কমিটি গঠন করে কমিটির তালিকা সুপ্রিমকোর্টে ইমেইলে ([email protected]) পাঠাতে বলা হয়েছে। পদকের জন্য আবেদনগুলো ৩০ নভেম্বর মধ্যে সংশ্লিষ্ট জেলা কমিটিতে দাখিল করতে হবে। ১৫ ডিসেম্বরের মধ্যে জেলা কমিটিকে আবেদনগুলো চূড়ান্ত করে সুপ্রিম কোর্টে পাঠাতে হবে। প্রধান বিচারপতি পদকের আবেদন ফরম সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে।

২০২২ খ্রিষ্টাব্দে বিচার বিভাগের সর্বস্তরে দক্ষ ও সেরা কর্মকর্তাদের ‘প্রধান বিচারপতি পদক’ দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করে সুপ্রিম কোর্ট। এ লক্ষে ‘প্রধান বিচারপতি পদক নীতিমালা, ২০২২’ প্রণয়ন করা হয় এবং অধস্তন আদালতের বিচারকদের কাছ থেকে আবেদন চাওয়া হয়।

নীতিমালা অনুযায়ী, বিচারিক সেবা প্রদানের ক্ষেত্রে বিচার কাজে সরাসরি নিয়োজিত থেকে গুরুত্বপূর্ণ অবদানের জন্য মোট ৬টি পদক দেয়া হবে। এর মধ্যে জেলা ও সমপর্যায়ের বিচারক একটি, অতিরিক্ত জেলা জজ ও সমপর্যায়ের বিচারক একটি, যুগ্ম জেলা জজ ও সমপর্যায়ের বিচারক একটি, সিনিয়র সহকারী জজ ও সমপর্যায়ের বিচারক একটি, সহকারী জজ ও সমপর্যায়ের বিচারক একটি এবং সব জেলার মধ্য থেকে একটি জেলা জজশিপ বা মহানগর দায়রা জজশিপ (দলগত) একটি পদক দেয়া হবে। 

প্রতিটি পদের জন্য ২১ ক্যারেট মানের ১৬ গ্রাম ওজনের একটি করে স্বর্ণপদক ও সুপ্রিম কোর্টের মনোগ্রাম সংবলিত সম্মাননাপত্র দেয়া হবে। এছাড়া ব্যক্তিগত অবদানের জন্য দুই লাখ টাকা এবং দলগত অবদানের জন্য পাঁচ লাখ টাকা দেয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা - dainik shiksha পেছালো জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষের পরীক্ষা প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ - dainik shiksha প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪ শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা - dainik shiksha শিক্ষা ভবনের সেই বিপুলকে বদলি, গ্রেফতার চান এমপিও শিক্ষকরা পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি - dainik shiksha পলাতক ফাহিমার ক্যাশিয়ার কামালকে গ্রেফতারের দাবি দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি - dainik shiksha দীপু মনির ক্যাশিয়ার পাঠ্যপুস্তক বোর্ডের সচিব নাজমাকে বদলি ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস - dainik shiksha ঢাকা কলেজের নতুন অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা - dainik shiksha রাষ্ট্র পুনর্গঠনে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন প্রধান উপদেষ্টা শিক্ষা কমিশন কেনো হলো না - dainik shiksha শিক্ষা কমিশন কেনো হলো না ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে - dainik shiksha ১৫ এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যায় ক্ষতির পরিমাণ ও সবুজায়নের তথ্য আহ্বান please click here to view dainikshiksha website Execution time: 0.0045101642608643