‘শিক্ষার্থীদের নৈতিক শিক্ষাও অর্জন করতে হবে’

নিজস্ব প্রতিবেদক |

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান বলেছেন, বিজ্ঞান ও বস্তুগত জ্ঞান অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদেরকে নৈতিক শিক্ষায় উৎকর্ষতা অর্জন করতে হবে। শিক্ষার্র্থীদের অর্জিত জ্ঞানকে দেশের উন্নয়নে কাজে লাগাতে হবে।

সেন্টার ফর জাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) উদ্যোগে জিনিয়াস বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। গতকাল রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে ঢাকা অঞ্চলের ৮৪২ শিক্ষার্থীকে বৃত্তির অ্যাওয়ার্ডপত্র প্রদান করা হয়। অনুষ্ঠানে জানানো হয়, এ বছর সারা দেশের স্নাতক পর্যায়ের মোট তিন হাজার ৫৪৯ শিক্ষার্থীকে জিনিয়াস বৃত্তি দেয়া হয়েছে। দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিক্যাল কলেজের স্নাতক প্রথম বর্ষে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবীরা এ বৃত্তি পেয়েছেন।

সিজেডএমের চেয়ারম্যান নিয়াজ রহিমের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন, সিজেডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া। বিশেষ অতিথি ছিলেন, সাবেক সচিব এম এম নাসির উদ্দিন, সাবেক সচিব আরাস্তু খান, এক্সিম ব্যাংক ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল এ কে এম নুরুল ফজল বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জুবায়ের এহসানুল হক প্রমুখ।
স্বাগত বক্তব্যে সিজেডএমের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আইয়ুব মিয়া বলেন, জাকাত গরিবের অধিকার। ধনীদের সম্পদের আড়াই ভাগ জাকাত দিতে হয়। পৃথিবীর অন্য কোনো মতাদর্শে এমন অর্থনৈতিক ব্যবস্থা নেই। তিনি বলেন, আজ যারা বৃত্তি পাচ্ছেন, তাদের কাছে আমাদের প্রত্যাশা তারাও এক দিন জাকাত দেবেন। সিজেডএমের মাধ্যমে দেশের ১২ লাখ মানুষ উপকৃত হয়েছে জানিয়ে তিনি বলেন, তরুণদের নৈতিকতা সম্পন্ন ও যোগ্য হিসেবে গড়ে তুলতে সিজেডএম নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

সভাপতির বক্তব্যে নিয়াজ রহিম বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পড়াশোনায় মনোনিবেশ করার পরামর্শ দেন। তিনি বলেন, তরুণদেরকে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে গড়ে তুলতে এবং মানবতার সেবা করতে হবে।

অনুষ্ঠানে ঢাকা অঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিক্যাল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ইত্যাদির ৮৪২ জন শিক্ষার্থীকে বৃত্তির অ্যাওয়ার্ডপত্র প্রদান করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রণোদনামূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ যেমন ক্যারিয়ার পরিকল্পনা, সময় ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, সামাজিক ও নৈতিক শিক্ষা, সামাজিক দায়িত্বপালন, ভাষা শিক্ষা ইত্যাদি প্রদান করা হয়। এ বৃত্তি ও সংশ্লিষ্ট প্রশিক্ষণ শিক্ষার্থীদেরকে দেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। অনুষ্ঠানে আরো জানানো হয়, দেশের বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠান এবং ধনী ব্যক্তিদের প্রদত্ত জাকাত ও সিএসআর তহবিলের সাহায্যে গঠিত তহবিল থেকে এ বৃত্তি ২০১০ সাল থেকে নিয়মিতভাবে প্রদান করে আসছে সিজেডএম।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0029199123382568