অনার্স মাস্টার্স শিক্ষকদের মহাসমাবেশ - 1


অনার্স মাস্টার্স শিক্ষকদের মহাসমাবেশ

তালুকদার আল-আমিন |

Hon's College Techer

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজের অনার্স ও মাস্টার্স শাখার শিক্ষকদের এমপিওভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক পরিষদ । আজ রোববার (২৭ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে মহাসমাবেশে সংগঠনটি এ দাবি জানায়।

শিক্ষক পরিষদের সভাপতি কাজী মো. ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশ বক্তারা বলেন, বর্তমানে দেশের ৪৯৪ টি বেসরকারী কলেজে অনার্স-মাস্টার্স কোর্সে ২ লক্ষ ১০ হাজার  শিক্ষার্থীদের শিক্ষাদানরত অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত ৫ হাজার ৫০০ জন শিক্ষক রয়েছেন।

দীর্ঘ ২৩ বছরে এই কোর্সের শিক্ষকদের এমপিওভুক্ত না করায় এবং শিক্ষার্থীদের মাসিক বেতনের পরিমান নির্ধারণ না করায় একদিকে কলেজ কর্তৃপক্ষ শিক্ষকদের নূন্যতম বেতনও দিচ্ছেনা অপরদিকে কলেজ কর্তৃপক্ষ তাদের খেয়াল খুশিমত এই বিপুল সংখ্যক শিক্ষার্থীদের নিকট থেকে মাসিক বেতন আদায় করছে এতেকরে শিক্ষক ও শিক্ষার্থী উভয়ই বঞ্চিত হচ্ছে।

বক্তারা বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় ও মাধ্যমিক উচ্চশিক্ষা অধিদপ্তর নির্দেশনা অনুযায়ী প্রতিষ্ঠানের সকল শ্রেণীর শিক্ষকদের শতভাগ বেতন ভাতা প্রতিষ্ঠান থেকে প্রদানের নির্দেশনা থাকলেও এ ব্যাপারে উভয় কর্তৃপক্ষের কোন পর্যবেক্ষণ না থাকায় দেশের ৯৫ ভাগের বেশি প্রতিষ্ঠান শিক্ষকের মাসিক বেতন প্রতিষ্ঠান ভেদে ৩হাজার টাকা থেকে ৬ হাজার টাকা করে প্রদান করছে।

Hon's College Techer-2

তারা বলেন, পর্যবেক্ষণে দেখা গেছে অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্ত না থাকায় এ সমস্ত শিক্ষকদের চাকুরীর নিশ্চয়তা অনেকটা পরিচালনা পর্ষদের দয়া দাক্ষিণ্যের উপর নির্ভরশীল।

কোন কোন প্রতিষ্ঠান শিক্ষকদের নাম মাত্র বেতন প্রদান করে শিক্ষকরা শতভাগ বেতন নিচ্ছে মর্মে তাদের থেকে স্বাক্ষর করিয়ে নেয়। অনার্স মাস্টার্স কোর্সের শিক্ষকদের শতভাগ বেতন ভাতা নিশ্চিত না করে বেশিরভাগ প্রতিষ্ঠানের অনার্স-মাস্টার্স কোর্সের পাঠ্য বিষয়ের (ইন্টারমিডিয়েট ও ডিগ্রির জন্য নিয়োগপ্রাপ্ত) এমপিওভুক্ত প্রভাষক গন অনার্স মাস্টার্স তহবিল থেকে যথেচ্ছভাবে সম্মানি নিচ্ছে। এটি সরকারি সুবিধা ভোগী কর্তৃক বঞ্চিতদের প্রতি চরম বঞ্চনার নিদর্শন।

মহাসমাবেশে বক্তারা প্রধানমন্ত্রী কাছে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স কোর্সের  শিক্ষাপ্রতিষ্ঠানের আয় সরকারি কোষাগারে জমা নিয়ে শিক্ষকদের এমপিওভুক্ত করে বঞ্চনার হাত থেকে বাঁচানোর আবেদন জানিয়েছেন।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসির ফল প্রকাশ ৬ মে - dainik shiksha এসএসসির ফল প্রকাশ ৬ মে নন-ক্যাডারে সংরক্ষিত আসনের লিখিত পরীক্ষা স্থগিত - dainik shiksha নন-ক্যাডারে সংরক্ষিত আসনের লিখিত পরীক্ষা স্থগিত প্রাথমিকের নতুন প্রশ্ন কাঠামো চূড়ান্ত - dainik shiksha প্রাথমিকের নতুন প্রশ্ন কাঠামো চূড়ান্ত এইচএসসি ২০১৮ পরীক্ষার সময়সূচি - dainik shiksha এইচএসসি ২০১৮ পরীক্ষার সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website Execution time: 0.0062081813812256