খাবার নিয়ে ঢাবি শিক্ষার্থীরা মানুষের দ্বারে

দৈনিকশিক্ষা ডেস্ক |

ক্যাম্পাস বন্ধ থাকায় গ্রামের বাড়ি ময়মনসিংহে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাস। আর এই সংকটে শুভাকাঙ্ক্ষীদের সহায়তায় নিজের এলাকা গৌরীপুরের কয়েকশ মানুষের হাতে তুলে দিয়েছেন চাল, ডাল ও তেল। পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী তানভির হাসান সৈকত। বিশ্ববিদ্যালয় বন্ধ, কিন্তু তিনি বাড়ি যাননি। অচল ঢাকায় ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষের জন্য নিজ উদ্যোগে খাবার বিতরণ করছেন। টানা ১৫ দিন নিম্ন আয়ের মানুষের মুখে খাবার তুলে দিচ্ছেন তিনি। দুপুরে ১০০ মানুষকে চাল, ডাল ও আলু তুলে দেওয়ার পাশাপাশি রাতে চার শতাধিক মানুষকে রান্না করা খিচুড়ি পৌঁছে দিচ্ছেন। বুধবার (৮ এপ্রিল) কালের কণ্ঠ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন রফিকুল ইসলাম।

প্রতিবেদনে আরও জানা যায়, করোনা ভাইরাসের কারণে সংকটে পড়া নিম্ন আয়ের মানুষের পাশে এভাবেই দাঁড়াচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ব্যক্তি উদ্যোগে কেউ ঢাকায়, আবার কেউ নিজ নিজ এলাকার দরিদ্র মানুষের পাশে দাঁড়িয়েছেন। নিজ এলাকার ধনাঢ্য ব্যক্তিদের সহায়তায় সংকটে পড়া মানুষের ঘরে পৌঁছে দিচ্ছেন জরুরি খাদ্যসামগ্রী। কেউ ছোট পরিসরে আবার কেউ বা বৃহৎ পরিসরে দাঁড়িয়েছেন মানুষের পাশে।

করোনার কারণে রাজধানী ঢাকা এখন কার্যত অচল। মানুষকে ঘরে থাকতে নির্দেশ দেওয়া হচ্ছে প্রতিনিয়ত। ঘর থেকে বের না হওয়ার বিষয়ে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরেজমিন দেখা যায়, করোনা বিস্তারের শুরুতে ঢিলেঢালা পরিস্থিতি থাকলেও এখন সেই চিত্র পাল্টে গেছে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সক্রিয় ভূমিকায় রাস্তায় মানুষের আনাগোনা কমেছে। মহল্লার অলিগলি ব্যতীত জরুরি প্রয়োজন ছাড়া রাস্তায় মানুষের উপস্থিতি গত কয়েক দিনের তুলনায় কম। প্রতিটি মোড়ে ব্যারিকেড দিয়ে পাহারায় রয়েছে পুলিশ।

তবে এমন পরিস্থিতিতে বড় সংকটে পড়েছে রাজধানীর দিনমজুর ও ছিন্নমূল মানুষ। আয়ের উৎস বন্ধ হওয়ায় অনেকের ঘরে খাবার নেই। এক মুঠো খাবারের আশায় রাস্তায়-অলিগলিতে অপেক্ষা করছে দলে দলে ছিন্নমূল মানুষ।

এদিকে করোনা পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দুই দিনের বেতন প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও সহায়তায় আসছেন শিক্ষকদের কেউ কেউ। খোঁজ নিয়ে জানা যায়, কুষ্টিয়ায় নিজ এলাকায় ত্রাণ বিতরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা বারিকুল ইসলাম বাঁধন। ডাকসুর সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার ব্যক্তি উদ্যোগে রাজধানীর ছিন্নমূল মানুষের হাতে তুলে দিচ্ছেন চাল, ডাল ও তেল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিন অনন্যা নিজ এলাকা যশোরে চার শতাধিক মানুষের মধ্যে খাদ্যসামগ্রী ছাড়াও মাস্ক এবং স্যানিটাইজারও বিতরণ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত রাজশাহী স্টুডেন্টস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে তানোর এলাকায় নিম্নবিত্ত মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করেছেন একদল শিক্ষার্থী। অতি দরিদ্র পরিবারের হাতে তাঁরা চাল, ডাল, আলু, সাবান ও মাস্ক বিতরণ করেছেন। এই সংগঠনের সদস্য সুসীল কিস্কো বলেন, ‘এই দুর্যোগে মানুষের পাশে দাঁড়াতে পেরে ভালো লাগছে।’

ময়মনসিংহের রসুলপুরে গ্রামের কয়েকজনের সঙ্গে মিলে ১০০ পরিবারকে ত্রাণ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদিল আব্বাস। কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায় এক হাজার ৭০০ পরিবারকে খাবার পৌঁছে দিয়েছেন জহিরুল ইসলাম। তিনিও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। কক্সবাজারে এনজিওতে কর্মরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী ব্যক্তিগত উদ্যোগে নিম্ন আয়ের মানুষের পাশে দাঁড়াচ্ছেন। ওই গ্রুপের সদস্য ওমর আলী বলেন, ‘নিউট্রিশন ডিপার্টমেন্টের যাঁরা কক্সবাজার আছি, তাঁরা নিম্নবিত্ত মানুষের পাশে দাঁড়াব।’

নেত্রকোনায় দরিদ্র মানুষের কাছে ত্রাণ পৌঁছে দিয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। ঢাকা বিশ্ববিদ্যালয় ও অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত এই সংগঠনটি রাজধানীতেও ত্রাণ বিতরণ করেছে। নেত্রকোনার সন্তান শেখ তারেক আজিজ জানান, তেঘরিয়া বাজারের বারহাট্টায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ছাত্রদের সংগঠন নেক্সাস রয়েল ক্লাবের উদ্যোগে ত্রাণ বিতরণ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী রেজা শিশির জানান, বান্দরবানের আলীকদম উপজেলায় আলীকদম স্টুডেন্টস ফোরামের উদ্যোগে ৩৭০ পরিবারকে সহযোগিতা করা হয়েছে। হাফিজ আহমেদ মিলন নামে এক শিক্ষার্থী জানান, এলাকাবাসী ও প্রবাসীদের সহায়তায় প্রথম দফায় ১০০ পরিবারের মধ্যে ত্রাণ দেয়া হয়েছে।’

ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার ১নং নাওগাঁও ইউনিয়নের সন্তোষপুর গ্রামে করোনা ভাইরাসের কারণে দরিদ্র, হতদরিদ্র, অসহায় ও কর্মহীন মানুষের পাশে দাঁড়িয়েছেন সন্তোষপুর মধ্যপাড়া সমাজের সচেতন মহলের কিছু ব্যক্তি। নিজেদের অর্থায়নে অভাবীদের দুয়ারে চাল, ডাল, আলু ও সাবান পৌঁছে দিয়েছেন তাঁরা। এতে নেতৃত্ব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রোস্তম আলী।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0026519298553467