অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী আর নেই

পাকুন্দিয়া(কিশোরগঞ্জ) প্রতিনিধি |

বরেণ্য শিক্ষাবিদ-সাহিত্যিক ও কিশোরগঞ্জের গুরুদয়াল সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী (৮১) পরলোকগমণ করেছেন। বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুর সোয়া ২টার দিকে ঢাকার সেগুনবাগিচায় ছেলের বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরী। ছবি : সংগৃহীত

তিনি দীর্ঘদিন ধরে কিডনি জটিলতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়ে, আত্মীয়-স্বজন, দেশ-বিদেশে অসংখ্য ছাত্র-ছাত্রী ও গুণগ্রাহী রেখে গেছেন।

তার মৃত্যুর খবরে কিশোরগঞ্জ জেলা শহরের বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক পরিমণ্ডলে শোকের ছায়া নেমে আসেছে। তার মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গভীর শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি প্রয়াত প্রফেসর প্রাণেশ কুমার চৌধুরীর আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

আরও পড়ুন : দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব ও ফেসবুক পেইজটি ফলো করুন

‘পি.কে.সি স্যার’ নামে পরিচিত প্রফেসর প্রাণেশ কুমার চৌধুরী ১৯৬৪ খ্রিষ্টাব্দে গুরুদয়াল সরকারি কলেজে যোগদান করেন। তিনি ইংরেজি বিভাগের প্রধান হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন। দীর্ঘ অধ্যাপনাকালে তিনি বহুক্ষেত্রে বহু কীর্তিমানকে ছাত্র হিসেবে পেয়েছেন। তিনি বাংলাদেশের বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদেরও শিক্ষক।

দৈনিক শিক্ষা পরিবারের নতুন সদস্য ‘দৈনিক আমাদের বার্তা’

এছাড়া তিনি মননশীল-সৃজনশীল সাহিত্যচর্চায় আমৃত্যু নিমগ্ন থেকেছেন। ইংরেজি, ফরাসি, রুশ সাহিত্যের ওপর পাণ্ডিত্য অর্জনকারী প্রফেসর প্রাণেশ কুমার চৌধুরী কবিতা, ছোটগল্প, প্রবন্ধ রচনা ছাড়াও অনেক কবিতা ও ছোটগল্প অনুবাদ করেছেন। জাতীয় পর্যায়ের নেতৃস্থানীয় ইংরেজি ও বাংলা দৈনিক ও সাময়িকীতে তার বহু লেখা প্রকাশিত হয়েছে।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে - dainik shiksha এসএসসির খাতা চ্যালেঞ্জের আবেদন যেভাবে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে ভর্তি পরামর্শ: কলেজ পছন্দ জরুরি - dainik shiksha ভর্তি পরামর্শ: কলেজ পছন্দ জরুরি শিক্ষা ক্যাডারের নির্বাচনী হাটে এমপিও শিক্ষকের কপাল ফাটে - dainik shiksha শিক্ষা ক্যাডারের নির্বাচনী হাটে এমপিও শিক্ষকের কপাল ফাটে অন্ত*র্বাসে লুকানো ডিভাইস, ১০ মিনিটেই শেষ পরীক্ষা - dainik shiksha অন্ত*র্বাসে লুকানো ডিভাইস, ১০ মিনিটেই শেষ পরীক্ষা ১৩ শিক্ষকের ১৪ শিক্ষার্থী, সবাই ফেল - dainik shiksha ১৩ শিক্ষকের ১৪ শিক্ষার্থী, সবাই ফেল সনদ জালিয়াতিতে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে - dainik shiksha সনদ জালিয়াতিতে জড়িত সবাইকে আইনের আওতায় আনা হবে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এমপিওভুক্ত শিক্ষকদের জন্য সুখবর - dainik shiksha এমপিওভুক্ত শিক্ষকদের জন্য সুখবর please click here to view dainikshiksha website Execution time: 0.0046849250793457