অরিত্রীর আত্মহত্যাঅভিযোগ থেকে অব্যাহতি পেলেন শিক্ষক হাসনা হেনা

নিজস্ব প্রতিবেদক |

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যায় প্ররোচনার মামলায় দুই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ করে অপর শিক্ষক হাসনা হেনাকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়েছে আদালত।ঢাকার মহানগর হাকিম আদালতের বিচারক সাদবীর ইয়াছির আহসান চৌধুরী মঙ্গলবার (৩০ এপ্রিল) তদন্ত কর্মকর্তার সুপারিশ এবং মামলার বাদীর বক্তব্য শুনে এই আদেশ দেন।

হাসনা হেনার স্বামী ঢাকার রাজাবাজারের নাজনীন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক। তার বিরুদ্ধে দুর্নীতিসহ অনেক অভিযোগ রয়েছে।  আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এস আই জালাল আহমেদ জানান, আলোচিত এ মামলার অভিযোগপত্র গ্রহণ করে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) জাহিদুল কবীরের কাছে নথিপত্র পাঠানোর আদেশ দিয়েছেন মহানগর হাকিম সাদবীর ইয়াছির আহসান চৌধুরী।

হাসনা হেনা

এখন মুখ্য মহানগর হাকিম মামলার নথি মহানগর দায়রা জজ আদালতে পাঠিয়ে দেবেন। সেখানেই অভিযোগ গঠনের শুনানি শেষে সিদ্ধান্ত হবে, ভিকারুননিসার বরখাস্ত দুই শিক্ষক ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস এবং প্রভাতী শাখার প্রধান শিক্ষক জিনাত আরার বিরুদ্ধে এ মামলার বিচার চলবে কিনা?

গতবছর ৩ ডিসেম্বর শান্তিনগরের বাসায় গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী। তার আগের দিন পরীক্ষায় নকল করার অভিযোগে তাকে পরীক্ষা হল থেকে বের করে দিয়েছিল স্কুল কর্তৃপক্ষ। স্কুল কর্তৃপক্ষের দাবি, অরিত্রী পরীক্ষায় মোবাইল ফোনে নকল নিয়ে টেবিলে রেখে লিখছিল। অন্যদিকে স্বজনদের দাবি, নকল করেনি অরিত্রী।

এরপর অরিত্রীর বাবা-মাকে ডেকে নেওয়া হয় স্কুলে। তখন অরিত্রীর সামনে তার বাবা-মাকে অপমান করা হয়েছিল বলে অভিযোগ ওঠে।

অরিত্রী অধিকারী

অরিত্রীর স্বজনরা বলছেন, বাবা-মার ‘অপমান সইতে না পেরে’ ঘরে ফিরে আত্মহত্যা করে এই কিশোরী। তবে অধ্যক্ষ নাজনীন ফেরদৌস শিক্ষার্থী অরিত্রীর অভিভাবকদের অপমান করার কথা বরাবরই অস্বীকার করেছেন।

ওই স্কুলছাত্রীর বাবা দিলীপ অধিকারী গত ৪ ডিসেম্বর পল্টন থানায় দণ্ডবিধির ৩০৫ ধারায় যে মামলাটি দায়ের করেন, তার এজাহারে নাজনীন ফেরদৌস, জিনাত আরা ও হাসনা হেনার বিরুদ্ধে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগ আনা হয়।

তদন্ত শেষে ডিবি পুলিশের পরিদর্শক কাজী কামরুল ইসলাম গত ২৮ মার্চ নাজনীন ফেরদৌস ও জিনাত আরার বিরুদ্ধে অভিযোগপত্র দেন। অভিযোগের সঙ্গে সংশ্লিষ্টতা না পাওয়ায় এজাহারের আরেক আসামি অরিত্রীর শ্রেণি শিক্ষক হাসনা হেনাকে অব্যাহতি দেওয়ার আবেদন করা হয় সেখানে। মঙ্গলবার অভিযোগপত্র গ্রহণের ধার্য দিনে মামলার বাদী দিলীপ অধিকারীও আদালতে উপস্থিত ছিলেন। বিচারকের প্রশ্নে তিনি বলেন, তদন্ত কর্মকর্তার সুপারিশের বিষয়ে তার কোনো আপত্তি নেই।

এরপর বিচারক অভিযোগপত্র গ্রহণ করে হাসনা হেনাকে অভিযোগ থেকে অব্যাহতির আদেশ দেন।

অরিত্রী অপ্রাপ্তবয়স্ক হওয়ায় দণ্ডবিধির ৩০৫ ধারায় এ মামলার অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা। এই ধারায় কোনো শিশুকে আত্মহত্যার প্ররোচনা দেওয়ার অভিযোগ প্রমাণিত হলে ১০ বছর কারাদণ্ড থেকে মৃত্যুদণ্ড পর্যন্ত সাজার বিধান রয়েছে।

আসামিদের ‘নির্দয় ব্যবহার ও অশিক্ষকসুলভ আচরণে’ অরিত্রী অধিকারী আত্মহত্যায় প্ররোচিত হয় বলে অভিযোগপত্রে উল্লেখ করেছেন তদন্ত কর্মকর্তা। মামলা দায়েরের পরদিনই শিক্ষক হাসনা হেনাকে গ্রেফতার করেছিল পুলিশ। পরদিন আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়। এরপর ৯ ডিসেম্বর জামিন পান হেনা।

আর নাজনীন ও জিনাত গত ১৯ জানুয়ারি ঢাকার হাকিম আবেদনে আত্মসমর্পণ করে জামিন পান।

অরিত্রীর মৃত্যুর ঘটনায় রাজধানীর বেইলি রোডের নামি এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা টানা কয়েক দিন স্কুলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। শিক্ষা মন্ত্রণালয়ের তদন্তে আত্মহত্যায় 'প্ররোচনার' জন্য ওই তিন শিক্ষককে চিহ্নিত করা হলে তাদের বরখাস্ত ও এমপিও বাতিল করা হয়।


পাঠকের মন্তব্য দেখুন
আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি - dainik shiksha আপিলে যাবে না শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিকে বৃহস্পতিবারও ছুটি জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৮ মে’র পরীক্ষা স্থগিত শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় - dainik shiksha শিক্ষার্থীদের শাস্তি কোনো সমাধান নয় হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় - dainik shiksha হিটস্ট্রোকের লক্ষণ ও করণীয় দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে সেশনজটের শঙ্কা বুয়েটে - dainik shiksha সেশনজটের শঙ্কা বুয়েটে কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড - dainik shiksha মাধ্যমিক প্রজন্মের উপার্জন কমবে ৩১ বিলিয়ন পাউন্ড ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি - dainik shiksha ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়া শিক্ষার্থীদের অস্বীকৃতি শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ - dainik shiksha শিক্ষিকার উত্যক্তকারীকে ধরতে গিয়ে হামলার শিকার পুলিশ সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি - dainik shiksha সর্বজনীন পেনশনে অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাবি শিক্ষক সমিতির কর্মসূচি please click here to view dainikshiksha website Execution time: 0.0047938823699951