উপবৃত্তি ও বই কেনার টাকা পাচ্ছে কারিগরি শিক্ষার্থীরাও

নিজস্ব প্রতিবেদক |

প্রাথমিক ও মাধ্যমিকের পর এবার কারিগরি পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও বই কেনার টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। গত জানুয়ারিতে অনুষ্ঠিত একনেকের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০২০ খ্রিষ্টাব্দের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ১৬২টি সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ডিপ্লোমা লেভেলের শিক্ষার্থীদের উপবৃত্তি ও বই কেনার টাকা দেয়া হবে। এ লক্ষ্যে শিক্ষার্থীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, উচ্চ মাধ্যমিক পর্যায়ের চার বছর মেয়াদী ডিপ্লোমা এবং এইচএসসি ভোকেশনাল কোর্সের শিক্ষার্থীদের মাসিক ৫০০ টাকা উপবৃত্তি দেয়া হবে। মাধ্যমিক পর্যায়ে এসএসসি ও দাখিল ভোকেশনাল করতে শিক্ষার্থীদের মাসিক ৩০০ টাকা উপবৃত্তি দেয়া হবে। চার বছর মেয়াদী ডিপ্লোমা এবং এইচএসসি ভোকেশনাল কোর্সের শিক্ষার্থীদের বই কেনার জন্য বার্ষিক ১ হাজার টাকা দেয়া হবে। তবে, এসএসসি ও দাখিল ভোকেশনাল করতে শিক্ষার্থীদের বিনা মূল্যের পাঠ্যবই দেয়া হয়। তাই তারা বই কেনার টাকা পাবেন না। নির্বাচিত প্রতিষ্ঠান সব ছাত্রী এবং প্রতিবন্ধী শিক্ষার্থী উপবৃত্তি পাবেন। তবে ছাত্রদের মধ্য থেকে যোগ্যতার মানদণ্ড এগিয়ে থাকা ৭০ শতাংশ শিক্ষার্থী উপবৃত্তি পাবেন।

জানা গেছে, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীন চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স পরিচালনাকারী কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত বেসরকারি প্রতিাষ্ঠান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অধীনস্থ এসএসসি (ভোকেশনাল) ও এইচএসসি (ভোকেশনাল) কোর্স পরিচালনাকারী সকল সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপবৃত্তি পাবে।

জানা গেছে, উপবৃত্তি পেতে হলে নির্বাচিত প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে হবে, শিক্ষাবর্ষ বা সেমিস্টারের মোট ক্লাসের ৭৫ শতাংশ উপস্থিতি থাকতে হবে। উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের বার্ষিক, অর্ধবর্ষ ও সেমিস্টার ফাইনাল পরীক্ষা পাস করতে হবে এবং অবিবাহিত হতে হবে।

এদিকে ছাত্রদের মধ্য থেকে যোগ্যতার মানদণ্ড এগিয়ে থাকা ৭০ শতাংশ শিক্ষার্থী উপবৃত্তির জন্য নির্বাচন করতে সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আলাদা আলাদা কমিটি গঠন করা হয়েছে। সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে অধ্যক্ষ, বিভাগের প্রধান এবং একাডেমিক ইনচার্জ দ্বারা গঠিত কমিটি ৭০ শতাংশ পুরুষ  শিক্ষার্থী নির্বাচন করবে। অপরদিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে গভর্নিং বডির চেয়ারম্যান, নির্বাচিত শিক্ষক প্রতিনিধি অভিভাবক প্রতিনিধি এবং প্রতিষ্ঠানের প্রধান ৭০ শতাংশ শিক্ষার্থী নির্বাচন করবেন।

কারিগরি শিক্ষা অধিদপ্তর সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, একনেকের সভার সিদ্ধান্ত অনুসারে ২০২০ খ্রিষ্টাব্দের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ১৬২টি সরকারি-বেসরকারি কারিগরি প্রতিষ্ঠানের ডিপ্লোমা লেভেলের শিক্ষার্থীদের উপবৃত্তি ও বই কেনার টাকা দেয়ার জন্য তথ্য পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে। স্টেপ প্রকল্পের আওতায় এ প্রতিষ্ঠানগুলো শিক্ষাবৃত্তির জন্য নির্বাচিত ছিল। আগামী ১৪ মের মধ্যে  নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রস্তুত করে ইমেইলে কারিগরি শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে প্রতিষ্ঠানগুলোকে।


পাঠকের মন্তব্য দেখুন
কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0022978782653809