এইচএসসির নবম দিনে অনুপস্থিত ৩ হাজার ৭৭১ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক |

এইচএসসি পরীক্ষার নবম দিনে নয়টি সাধারণ বোর্ডের অধীনে অনুষ্ঠিত জীববিজ্ঞান প্রথম পত্র ও উচ্চতর গণিত প্রথম পত্র এবং গৃহব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র ও ইসলাম শিক্ষা প্রথম পত্র পরীক্ষা দেননি সারাদেশের ৩ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী। এদিন কোন পরীক্ষার্থী বা কক্ষপরিদর্শককে বহিষ্কার করা হয়নি।

বুধবার (১৬ ডিসেম্বর) সকালে ইসলামের জীববিজ্ঞান প্রথম পত্র ও উচ্চতর গণিত প্রথম পত্র পরীক্ষা অনুপস্থিত ছিলেন ৩ হাজার ৭৬৬ জন পরীক্ষার্থী। এ পরীক্ষায় সারাদেশে কোন পরীক্ষার্থী বহিষ্কৃত হননি। আর দুপুরে গৃহব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র ও ইসলাম শিক্ষা প্রথম পত্র পরীক্ষায় ৫ জন অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায়ও কেউ বহিস্কৃত হননি। সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে।

জানা গেছে, এইচএসসি পরীক্ষার নবম দিন সকালে জীববিজ্ঞান প্রথম পত্র ও উচ্চতর গণিত প্রথম পত্র পরীক্ষায় ঢাকা বোর্ডের ১ হাজার জন, চট্টগ্রাম বোর্ডের ২৩২ জন, রাজশাহী বোর্ডের ৭৪২ জন, বরিশাল বোর্ডের ২৩৫ জন, সিলেট বোর্ডের ১৬৭ জন, দিনাজপুর বোর্ডের ৫১২ জন, কুমিল্লা বোর্ডের ৩৫০ জন, ময়মনসিংহ বোর্ডের ২০৯ জন এবং যশোর বোর্ডের ৩২০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা কক্ষ পরিদর্শক বহিষ্কার হননি। 

এদিকে এইচএসসি পরীক্ষার নবম দিন দুপুরে গৃহব্যবস্থাপনা ও শিশু বর্ধন এবং পারিবারিক সম্পর্ক প্রথম পত্র, গৃহব্যবস্থাপনা ও পারিবারিক জীবন প্রথম পত্র ও ইসলাম শিক্ষা প্রথম পত্র পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিলেন ২৭৪ জন। এর মধ্যে চট্টগ্রাম বোর্ডের তিনজন ও বরিশাল বোর্ডের দুইজনসহ মোট ৫ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এ পরীক্ষায় কোনো পরীক্ষার্থী বা পরীক্ষক বহিষ্কৃত হননি

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি থেকে পাওয়া তথ্যমতে, এবার দেশের সাধারণ ৯টি শিক্ষা বোর্ডে শুধু এইচএসসি পরীক্ষা দিচ্ছেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন। ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। আর মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দিচ্ছেন এক লাখ ১৩ হাজার ১৪৪ জন। এতে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন। ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি (বিএম বা ভোকেশনাল) পরীক্ষা দিচ্ছেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। এতে ছাত্র এক লাখ চার হাজার ৮২৭ জন। ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

এইচএসসি পরীক্ষার জন্য ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজারের বেশি শিক্ষার্থী ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠান থেকে দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দিচ্ছেন।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037839412689209