এইচএসসি বা আলিম পাসে সৌদি আরবে স্কলারশিপ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাংলাদেশি মুসলিম শিক্ষার্থীদের স্নাতক পর্যায়ে স্কলারশিপ দিচ্ছে সৌদি আরবের মাদীনা মুনাওয়ারার নগরীতে অবস্থিত তাইবাহ ইউনিভার্সিটি। এখনই ১৪৪২ হিজরী (২০২০-২১) সনের শিক্ষাবর্ষে চার বছর মেয়াদি ব্যাচেলর (অনার্স) ডিগ্রিতে ফুল স্কলারশিপে আবেদন করা যাচ্ছে।

তাইবাহ ইউনিভার্সিটি বিশ্বের আটশত’ ইউনিভার্সিটির মাঝে রেঙ্কিং এ ৯১-১০০তম এবং সৌদী আরবে ১৫তম স্থানে থাকা অন্যতম। স্কলারশীপে শিক্ষার্থীদের জন্য আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত আবাসন ব্যবস্থা রয়েছে। এছাড়াও মাসিক স্টাইপেন্ড, বই ক্রয়ের জন্য বার্ষিক অর্থ প্রদান, ট্রান্সপোর্ট সুবিধা, হেলথ ইন্সুরেন্স, প্রতি বছর দেশে আসা-যাওয়ার জন্য এয়ার টিকেট স্কলারশীপ পেয়ে সৌদিতে পৌছলে ১৭০০ রিয়াল প্রস্তুতি ভাতা প্রদান, বিবাহিতদের জন্য ফ্যামিলি ভিসা প্রদান ও আবাসন সহ হজ্জ্ব ও উমরা্র সুযোগ প্রদান রয়েছে।

তাইবাহ ইউনিভার্সিটির শিক্ষার মান ঠিক রাখতে রয়েছে— শিক্ষা কারিকুলাম সম্পূর্ণ আধুনিক, কম্পিউটারাইজড ল্যাব। অসংখ্য কিতাব সমৃদ্ধ লাইব্রেরী এবং ই-লাইব্রেরী। ডিবেট, সেমিনার-সিম্পোজিয়াম। প্রফেসরদের তত্বাবধানে মাসিক ঐতিহাসিক স্থান সমূহে সফর। স্কাউট, জিমনেসিয়াম, মার্শাল আর্ট, ফটোগ্রাফি, চারুকলা, সাঁতার প্রশিক্ষণসহ আরো অনেক কিছু।

যে বিষয়ে অধ্যয়ন করা যাবে: তাফসীর, কিরাত, ইসলামিক স্টাডিজ ও আরবী ভাষা নিয়ে অধ্যয়ন করা যাবে। ফার্মাসি, আর্কিটেকচার, কম্পিউটার সাইন্স, ইংলিশ, ট্যুরিজম, জার্নালিজম, ইকোনোমিক্স সহ প্রায় সকল সাব্জেক্ট।

স্কলারশিপে শিক্ষার্থীদের বয়স ২৫ বছরের বেশি হতে পারবে না। সৌদি আরবের অন্য কোনো ইউনিভার্সিটি বা কোন সংস্থা কর্তৃক স্কলারশীপ পেয়েছে এমন হলে আবেদন বাতিল হয়ে যাবে। ইন্টারমিডিয়েট/আলিম সার্টিফিকেট ও মার্কশীট। পাসপোর্ট। কমপক্ষে ৬ মাস মেয়াদ থাকতে হবে। মেডিক্যাল সার্টিফিকেট। আরবী ভাষায় দক্ষতার সার্টিফিকেট । তাজকিয়া (রিকেমন্ডেশন) ২টি। মেয়েরাওআবেদনকরতে_পারবে,তবে মেয়ের মাহরাম তথা বৈধ গার্ডিয়ানের ইকামার কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0058231353759766