করোনাকালে ডিজিটাল শিক্ষা পদ্ধতি বাস্তবায়নে সচেষ্ট বাংলালিংক

নিজস্ব প্রতিবেদক |

করোনা ভাইরাসের সংক্রমণ থেকে শিক্ষার্থীদের সুরক্ষিত রাখতে গত মার্চ মাস থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা যাতে লেখাপড়া চালিয়ে যেতে পারে তা নিশ্চিত করতে সংসদ টিভি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও কমিউনিটি রেডিওতে নিয়মিত ক্লাস প্রচার করছে সরকার। করোনাকালে শিক্ষাব্যবস্থা সচল রাখতে বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থাগুলোও কাঁধে কাঁধ মিলিয়ে সরকারের সাথে কাজ করছে। এর মধ্যে টেলিকমিউনিকেশন কোম্পানি 'বাংলালিংক' অন্যতম। করোনাকালে বিনামূল্যে ইন্টারনেট ও ডিজিটাল কনটেন্ট ব্যবহারের সুযোগ করে দিয়ে শিক্ষার্থী এবং প্রশিক্ষণার্থীদের পাশে থেকে কাজ করে চলেছে প্রতিষ্ঠানটি।

বাংলালিংকের করপোরেট যোগাযোগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক আংকিত সুরেকা দৈনিক শিক্ষাকে বলেন, করোনা মহামারির সময় শিক্ষার্থী ও স্টার্টআপদের শিক্ষা কার্যক্রমের ক্ষেত্রে সহযোগিতার জন্য বাংলালিংকের কিছু বিশেষ পরিকল্পনা ছিল। এরই অংশ হিসেবে বাংলালিংক আইটি ইনকিউবেটর বিজয়ী স্টার্ট-আপ টিচ ইটের সাথে যৌথভাবে প্রাথমিক সমাপনী শিক্ষার্থীদের জন্য ফেসবুকে ফ্রি লাইভ অনলাইন ক্লাসের আয়োজন করা হয়। টিচ ইটের ওয়েবসাইটের মাধ্যমে ব্রাউজ করে গ্রাহকদের বিনামূল্যে ক্লাসগুলো দেখার সুযোগ করে দিয়েছে বাংলালিংক।

তিনি বলেন, এছাড়াও চলমান করোনা পরিস্থিতিতে ছাত্রছাত্রীদের বিনামূল্যে শিক্ষাবিষয়ক ডিজিটাল কনটেন্ট ব্যবহারের সুযোগ দেয়ার লক্ষ্যে শিক্ষাবিষয়ক অনলাইন প্ল্যাটফর্ম টিউটর্সইঙ্কের সাথে যৌথ উদ্যোগ গ্রহণ করেছে। এর আওতায় বাংলালিংক গ্রাহকরা টিউটরসিঙ্কের অনলাইন কোর্স, ওয়ান টু ওয়ান সেশন ভিডিও, নোট, কাস্টোমাইজড প্রশ্নপত্র এবং লাইভ ক্লাস বিনামূল্যে ব্যবহারের সুযোগ পাচ্ছে। সব শ্রেণির ছাত্র-ছাত্রীদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক উভয় পাঠক্রমের ওপর প্রস্তুতকৃত কনটেন্টের সংগ্রহ রয়েছে এ প্ল্যাটফর্মে।

এছাড়া বিভিন্ন উপায়ে ডিজিটাল শিক্ষা পদ্ধতি প্রয়োগের চেষ্টা চালাচ্ছে বাংলালিংক। ডিজিটাল শিক্ষাদান সংক্রান্ত বেশ কিছু কার্যক্রম চালু করেছে প্রতিষ্ঠানটি।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039920806884766