জাবিতে মেয়াদের বেশি সময় দায়িত্বে ৮ প্রভোস্ট

নিজস্ব প্রতিবেদক |

আবাসিক হলের প্রভোস্ট নিয়োগে সিন্ডিকেটের সিদ্ধান্ত অমান্য করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। মেয়াদ সাকল্যে তিন বছর হলেও আটজন প্রভোস্ট চার বছরের বেশি সময় দায়িত্বে রয়েছেন।

জানা গেছে, ২০১৫ সালের ৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে ‘প্রভোস্ট নিয়োগের নীতিমালা’ শীর্ষক একটি সিদ্ধান্ত নেওয়া হয়। এতে উল্লেখ করা হয়, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ নিয়োগ সাধারণভাবে দুই বছর মেয়াদি হবে এবং প্রশাসনের প্রয়োজনে সিন্ডিকেটের অনুমোদনক্রমে মেয়াদ আরও এক বছর বাড়ানো যাবে।

নীতিমালা অনুসারে, ছেলেদের তিনটি ও মেয়েদের পাঁচটি আবাসিক হলের প্রভোস্টদের মেয়াদ শেষ।

জানা গেছে, নীতিমালা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ওবায়দুর রহমানের মেয়াদ ২০২২ সালের অক্টোবর মাসে শেষ হয়েছে। যদিও একই হলে তিনি ২০১৫ সাল থেকে প্রভোস্টের দায়িত্ব পালন করছেন বলে জানা গেছে। নওয়াব ফয়জুন্নেছা ও প্রীতিলতা হলে অধ্যাপক নাহিদ হক ও আয়েশা সিদ্দিকার মেয়াদ শেষ হয়েছে।

সুফিয়া কামাল হলের মোতাহার হোসেন, বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব হলে মুজিবুর রহমান, ফজিলাতুন্নেছা হলের এ টি এম আতিকুর রহমান ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হলের আব্দুল্লাহ হেল কাফীর মেয়াদ ২০২১ সালের এপ্রিলে মাসেই এই চার প্রভোস্টের মেয়াদ শেষ হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুর হলের প্রভোস্ট আব্দুল্লাহ হেল কাফী নবনির্মিত আরও একটি হলের দায়িত্ব পেয়েছেন। বর্তমানে তিনি একই সঙ্গে দুটি হলের দায়িত্ব পালন করছেন।

এদিকে আ ফ ম কামালউদ্দিন হলে প্রাধ্যক্ষ ফিরোজ-উল-হাসান ২০১৯ সাল থেকে ভারপ্রাপ্ত হিসেবেই দায়িত্ব পালন করছেন।

একজনকে দুই হলের প্রভোস্টের দায়িত্ব দেওয়ার বিষয়ে দর্শন বিভাগের অধ্যাপক রায়হান রাইন বলেন, ‘কর্তৃপক্ষ কি যোগ্য লোক পায় না, নাকি যোগ্য লোকের এতই অভাব।’

সিন্ডিকেট সচিব ও চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, কর্তৃপক্ষ এ ব্যাপারে চিন্তাভাবনা করছে। দ্রুতই সিন্ডিকেটে তিন বছরের অধিক সময় অতিক্রান্ত প্রাধ্যক্ষদের বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।

উপাচার্য অধ্যাপক নূরুল আলম বলেন, বিষয়টি তাঁদের চিন্তায় আছে। নতুন প্রাধ্যক্ষ নিয়োগের বিষয়টি আগামী সিন্ডিকেট থেকে তিনি বিবেচনায় রাখবেন।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.002720832824707