ঢাকা শিশু হাসপাতালে নিয়োগ বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক |

সিনিয়র স্টাফ নার্স পদে ১৫৫ জন এবং মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদে ৫ জন নিয়োগ দেবে ঢাকা শিশু হাসপাতাল। সিনিয়র স্টাফ নার্স পদে ১৫৫ জন নেওয়ার পর তালিকা করা হবে আরো ১৫৫ জনের। পরবর্তী সময়ে তাদেরও নেওয়া হতে পারে। নিয়োগ কর্তৃপক্ষ লোকবল নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ১৮ সেপ্টেম্বরের সমকাল এবং ১৯ সেপ্টেম্বরের বাংলাদেশ প্রতিদিন পত্রিকায়।

আবেদনের যোগ্যতা

সিনিয়র স্টাফ নার্স পদে আবেদনের জন্য চার বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-নার্সিং সায়েন্স ও মিডওয়াইফারি অথবা তিন বছর মেয়াদি ডিপ্লোমা-ইন-নার্সিং সায়েন্স ও মিডওয়াইফারি অথবা চার বছর মেয়াদি বেসিক বিএসসি-ইন-নার্সিং পাস হতে হবে। বাংলাদেশ নার্সিং কাউন্সিলের নিবন্ধনকৃত হতে হবে, থাকতে হবে কমপক্ষে এক বছরের কাজের অভিজ্ঞতা। কার্ডিয়াক আইসিইউ, পোস্ট অপারেটিভ ও কার্ডিয়াক সার্জারি নার্স বিভাগের প্রার্থীদেরও একই যোগ্যতা ও কাজের অভিজ্ঞতা বা প্রশিক্ষণ থাকতে হবে।

মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদে আবেদনের যোগ্যতা বিএসসি-ইন-মেডিক্যাল টেকনোলজি (ল্যাব) পাস। সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান অথবা কোনো প্রকল্পে একই কাজে অভিজ্ঞতাসহ বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউট থেকে বিএসসি-ইন-মেডিক্যাল টেকনোলজিস্টদের অগ্রাধিকার দেওয়া হবে। সব পদের প্রার্থীর সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর।

আবেদন যেভাবে

আবেদন করতে হবে ঢাকা শিশু হাসপাতালের নির্ধারিত ফরমে। আবেদন ফরম পাওয়া যাবে ঢাকা শিশু হাসপাতালের হিসাব বিভাগের কোষাধ্যক্ষের কাছে। আবেদন ফরম পূরণ করে সঙ্গে প্রার্থীর জীবনবৃত্তান্ত, সব শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, জাতীয় পরিচয়পত্র, সদ্য তোলা তিন কপি ছবি সত্যায়িত করে জমা দিতে হবে। সঙ্গে পরিচালক, ঢাকা শিশু হাসপাতালের অনুকূলে ৩০০ টাকার পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট ও বর্তমান ঠিকানাসংবলিত ১০ টাকার মূল্যমানের ডাকটিকিটসহ ১০ বাই সাড়ে ৪ সাইজের ফেরত খাম যুক্ত করতে হবে। আবেদন পাঠানোর ঠিকানা : পরিচালক, ঢাকা শিশু হাসপাতাল, শেরেবাংলানগর, ঢাকা-১২০৭। মুক্তিযোদ্ধা বা অন্য যেকোনো কোটায় আবেদন করলে তা উল্লেখ করতে হবে এবং সপক্ষে সনদ জমা দিতে হবে। খামের ওপর পদের নাম, নিজ জেলা ও কোটা থাকলে তা উল্লেখ করতে হবে।

নিয়োগ পরীক্ষা ও প্রস্তুতি

ঢাকা শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ জানান, লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই করা হবে। আবেদন যাচাই-বাছাই করে প্রার্থীদের দেওয়া ঠিকানায় লিখিত পরীক্ষার প্রবেশপত্র পাঠানো হবে। লিখিত পরীক্ষার তারিখ, সময়, কেন্দ্র ইত্যাদি প্রবেশপত্রে উল্লেখ থাকবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হবে মৌখিক পরীক্ষার জন্য।

অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ জানান, মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষায় ৭৫ এবং মৌখিক পরীক্ষায় ২৫ নম্বর বরাদ্দ। সিনিয়র স্টাফ নার্স পদে ১ ঘণ্টার এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা নেওয়া হবে। নার্সিং কোর্সের পাঠ্য বই থেকে এবং সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। পরীক্ষায় ভালো করার জন্য নার্সিং বিষয়ের পাঠ্য বই এবং ব্যবহারিক বিষয়ের খুঁটিনাটি জানতে হবে। নার্সিং বিষয়ের সাধারণ বিষয়গুলো থেকেই সাধারণত প্রশ্ন করা হয়ে থাকে। সরকারি মেডিক্যাল কলেজগুলোর একই পদের আগের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র সংগ্রহ করে চর্চা করতে পারলেও ভালো ধারণা পাওয়া যাবে। মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদেও একই ধরনের পরীক্ষা নেওয়া হয়ে থাকে। তবে এ পদে মেডিক্যাল টেকনোলজির নানা বিষয়েও প্রশ্ন করা হয়।

বেতন-ভাতা

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে সিনিয়র স্টাফ নার্স পদে ১৬০০০-৩৮৬৪০ টাকা এবং মেডিক্যাল টেকনোলজিস্ট (ল্যাব) পদে ১২৫০০-৩০২৩০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়া যাবে।


পাঠকের মন্তব্য দেখুন
কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0027599334716797