পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত - ভারতের শিক্ষা - দৈনিকশিক্ষা


পশ্চিমবঙ্গের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা স্থগিত

দৈনিকশিক্ষা ডেস্ক |

করোনার ধাক্কায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হচ্ছে না ভারতের পশ্চিমবঙ্গে। আগামী জুনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে না বলে সাংবাদিক সম্মেলনে জানিয়ে দিয়েছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। পরে পরীক্ষাসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি। পরীক্ষা নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে। কবে পরীক্ষা নেওয়া হবে, তা শিক্ষা দফতর ঠিক করবে বলে জানানো হয়েছে।

আগামী ১৫ জুন থেকে উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। গত বছর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের অধিকাংশ পরীক্ষা হয়ে যাওয়ার পর লকডাউন শুরু হয়েছিল। করোনা পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা গতবছর বাতিল করা হয়েছিল। ১ জুন থেকে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হয়ে ১০ জুন ঐচ্ছিক বিষয় হয়ে শেষ হওয়ার কথা ছিল।

করোনা ও ভোটের কারণে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষা বেশ খানিকটা পিছিয়ে ১ জুন শুরুর কথা গত বছরের ২৬ ডিসেম্বরই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বিজ্ঞপ্তি দিয়ে একথা জানিয়েছিলেন। ‘পড়ুয়াদের জীবনের থেকে পরীক্ষা বড় নয়’, একথা আগেই জানিয়েছিলেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস।

এদিকে, আগামী দু’সপ্তাহে পশ্চিমবঙ্গ রাজ্যে একাধিক বিধিনিষেধ জারি করা হয়েছে। করোনা মোকাবিলায় নয়া নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। রবিবার থেকে ৩০ মে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাংলায় কার্যত লকডাউন পরিস্থিতি। সমস্ত স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে। সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ থাকবে। শুধুমাত্র জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত অফিসগুলি খোলা থাকবে। 

শপিং মল, স্পা, বিউটি পার্লার, সিনেমা হল, স্পোর্টল কমপ্লেক্স বন্ধ থাকবে। লোকাল ট্রেন, বাস, মেট্রো, লঞ্চ পরিষেবা বন্ধ থাকবে। সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত খোলা থাকবে বাজার থাকবে। মিষ্টির দোকান খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। গত শনিবার নবান্নে সাংবাদিক সম্মেলনে বিধিনিষেধের কথা জানান মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। খবর: এইসময়।


পাঠকের মন্তব্য দেখুন
পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী - dainik shiksha পরীক্ষা এক বছর না দিলে ক্ষতি হবে না : শিক্ষামন্ত্রী সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত - dainik shiksha সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি ৩০ জুন পর্যন্ত ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি - dainik shiksha ৫ শর্তে অনলাইনে বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পরীক্ষা নেয়ার অনুমতি দিলো ইউজিসি এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ - dainik shiksha এনটিআরসিএর নতুন চেয়ারম্যানকে আদালত অবমাননার মামলায় অন্তর্ভুক্তির নির্দেশ এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন - dainik shiksha এক স্কুলশিক্ষার্থীর শরীরে করোনা পেয়েই তড়িঘড়ি ৩ দিনের লকডাউন গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ - dainik shiksha গভীর রাতে পরীক্ষার সময় রেখে পাবিপ্রবিতে রুটিন প্রকাশ ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা স্থগিত লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা - dainik shiksha লকডাউন বাড়লে পেছাতে পারে বুয়েটের ভর্তি পরীক্ষা দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে - dainik shiksha দৈনিক আমাদের বার্তায় শিক্ষা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিন ৩০ শতাংশ ছাড়ে ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ৬ষ্ঠ-৯ম শ্রেণির শিক্ষার্থীদের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ please click here to view dainikshiksha website