পাঠ্যবইয়ে পরিবর্তন নিয়ে সংসদে দেয়া বক্তব্য প্রত্যাহার ফখরুল ইমামের

নিজস্ব প্রতিবেদক |

গত ৩০ জুন জাতীয় সংসদ অধিবেশনে ছাঁটাই প্রস্তাবের উপর আলোচনা করতে গিয়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের পাঠ্যবইয়ে অন্তর্ভূক্ত কিছু কনটেন্ট নিয়ে ব্যাপক সমালোচনা করেন ময়মনসিংহ-৮ আসনের সংসদ সদস্য ফখরুল ইমাম। 

তার এই বক্তব্য নিয়ে গণমাধ্যমে নিউজ প্রকাশ হলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। ওই বক্তব্যে তিনি পাঠ্যবইয়ের এমন পরিবর্তনকে হিন্দুত্ববাদ বলে মন্তব্য করেন।

তবে তিনি তার এ বক্তব্য প্রত্যাহার করে নিয়েছেন। গতকাল শনিবার (২ জুলাই) স্পিকারের কাছে লিখিত আবেদনে তিনি তার বক্তব্য প্রত্যাহারের বিষয়টি উল্লেখ করেছেন। 

এতে তিনি বলেন, গত ৩০ জুন সংসদ অধিবেশনে ছাঁটাই প্রস্তাবের আলোচনায় আমার একটি বক্তব্যে দৈনিক ইনকিলাব পত্রিকার কিছু উদ্ধৃতি দিতে গিয়ে কিছু তথ্য উপস্থাপন করি। ডিজিটাল সংস্কারণের পত্রিকার প্রকাশিত তারিখ ছিল বর্তমান তারিখ। কিন্তু যে রিপোর্টটি থেকে উদ্ধৃতি দিয়েছি তা ছিল ২০১৬ সালের ১৯ এপ্রিলের। যা আমার দৃষ্টি এড়িয়ে যায়। পরে আমি জানতে পারি যে আমার উপস্থাপিত তথ্য বর্তমানে আর সঠিক নয়। তারিখ বিভ্রাটের এই অনাকাঙ্ক্ষিত পরিস্থির জন্য আমি দুঃখিত। 

গত ৩০ জুনের বক্তব্যে ফখরুল ইমাম বলেন, বর্তমানে যে শিক্ষাব্যবস্থা প্রাইমারিতে আছে সেখানে ‘সবাই মিলে কাজ করি’ শিরোনামে মহানবীর সংক্ষিপ্ত জীবনী ছিল সেটা বাদ দিয়েছে। তৃতীয় শ্রেণিতে খলিফা হযরত আবু বকর শিরোনামে একটা সংক্ষিপ্ত জীবনী সেটা বাদ দিয়েছে। চতুর্থ শ্রেণিতে হযরত ওমর শিরোনামে একটা সংক্ষিপ্ত জীবনী বাদ দেওয়া হয়েছে। পঞ্চম শ্রেণিতে একটা বিদায় হজ নামে নজিবীর জীবনী ছিল সেটা বাদ দেওয়া হয়েছে।

এছাড়া পঞ্চম শ্রেণিতে ‘বই’ নামে একটা কবিতা অন্তর্ভূক্ত করা হয়েছে যেটা ধর্মীয়গ্রন্থ কোরআন বিরোধী কবিতা। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে ‘লাল গরু’ নামে একটি ছোঠ গল্প আনা হয়েছে যেখানে মুসলিম শিক্ষার্থীকে শেখানো হচ্ছে গরু হচ্ছে মায়ের মতো, তাই জবাই করা ঠিক নয়। অর্থাৎ হিন্দুত্ববাদ।

তিনি আরও বলেন, সপ্তত শ্রেণিতে শরৎচন্দ্র চট্টপাধ্যায়ের ‘লালু’ নামক একটা গল্প অন্তর্ভূক্ত করা হয়েছে যাতে শেখানো হচ্ছে হিন্দুদের কালী পুজা ও পাঠা বলীর কাহিনী। এগুলো কীসের আলামত? আমরা সবাই একসঙ্গে থাকতে চাই। একটা সংস্কৃতি বাদ দিয়ে অন্য একটা সংস্কৃতি গুরুত্ব দিবেন সেটা কিন্তু শিক্ষামন্ত্রণালয়কে দেখতে হবে। 


পাঠকের মন্তব্য দেখুন
কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0030660629272461