প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে আইনি নোটিশ - চাকরির খবর - দৈনিকশিক্ষা


প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক |

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগে কোটা বাতিল চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ রবিবার (২৫ অক্টোবর) যুব অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক মো. তারেক রহমান নামে এক প্রার্থীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী এখলাছ উদ্দিন ভুইয়া রেজিস্ট্রি ডাক যোগে এ নোটিশ পাঠান। মন্ত্রী পরিষদ সচিব, শিক্ষা ও জনপ্রশান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে এতে বিবাদী করা হয়েছে। নোটিশে তাদের আগামী ২৪ ঘন্টা সময় দেয়া হয়েছে।

পরে আইনজীবী এখলাছ উদ্দিন ভুইয়া বলেন, সরকারি চাকরিতে কোটা বাতিল নিয়ে আমাদের শিক্ষার্থীরা আন্দোলন করেছে। এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রী সংসদে কোন কোটাই থাকছে না বলে ঘোষণা দিয়েছেন। কিন্তু সম্প্রতি প্রাথমিকের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে কোটার কথা বলা হয়েছে। সে কারণে প্রার্থী হিসেবে মো. তারেক রহমান কাছে এসেছে।

তিনি বলেন, দেখা গেছে, প্রাথমিক শিক্ষকের নিয়োগ বিজ্ঞপ্তিতে ৬০ শতাংশ নারী কথা বলা হয়েছে। পোষ্য কোটা ২০ শতাংশ। আমি মনে করি, সেখানে কোটা সিস্টেমটি রাখা হলে সেটি হবে বৈষম্যমূলক।

 

সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে বলে আইনজীবী এখলাছ উদ্দিন ভুইয়া জানান। তিনি বলেন, নোটিশে মন্ত্রীপরিষদ সচিব, শিক্ষা ও জনপ্রশান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে। তাদের আগামী ২৪ ঘন্টা সময় দেয়া হয়েছে। আমরা এই বিজ্ঞপ্তিটি সংশোধন আকারে প্রকাশ করার জন্য সংশ্লিষ্টদের বলেছি। এসময়ের মধ্যে তা করা না হলে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান। 

যুব অধিকার পরিষদের যুগ্ম আহবায়ক মো. তারেক রহমান বলেন, এই নিয়োগে ৬০ শতাংশ মেয়ে এবং ২০ শতাংশ পোষ্য কোটা থাকার পর মাত্র ২০ শতাংশ ছেলেদের জন্য থাকছে। এভাবে বিশাল একটি জনগোষ্ঠিকে বঞ্চিত করা হচ্ছে। এটা বৈষম্য সৃষ্টি করা হয়েছে বলে আমি মনে করি। এজন্য আমি আইনের স্মরণাপন্ন হয়েছি। নিয়ম অনুযায়ী রিট করতে চাইলে আগে একটি আইনি নোটিশ পাঠাতে হয়, সেটি আজ পাঠানো হয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনে ভুল সংশোধনের সুযোগ আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং - dainik shiksha আসছে বছর থেকেই পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত হচ্ছে প্রোগ্রামিং ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ৩ ডিসেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ - dainik shiksha ইবতেদায়ি ও দাখিল শিক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনও ইএফটিতে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার দায়িত্ব মাদরাসা বোর্ডের প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ - dainik shiksha প্রতি স্কুলের তিন শিক্ষককে করতে হবে কৈশোরকালীন পুষ্টি প্রশিক্ষণ please click here to view dainikshiksha website