বাউবি শিক্ষার্থীদের জন্য অনার্সের দরজা বন্ধ!

নিজস্ব প্রতিবেদক |

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) থেকে ২০১২ খ্রিস্টাব্দে এসএসসি এবং এই বছর কুমিল্লা বোর্ড থেকে এইচএসসি পাস করা দৃষ্টিপ্রতিবন্ধী আশরাফুল আলম ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পারেননি। তাঁর ‘অযোগ্যতা’ তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করেছেন। কেবল তিনি নন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের স্নাতকের দরজা বন্ধ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তির প্রজ্ঞাপন অনুযায়ী, যেকোনো শিক্ষা বোর্ডের অধীনে ২০১২ থেকে ২০১৪ সালের মধ্যে মাধ্যমিক বা সমমানের পরীক্ষা এবং ২০১৫ বা ২০১৬ সালে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

অন্যদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে, ২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০১৬ সালের উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্রছাত্রীরা ২০১৬-১৭ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

ভর্তি বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় বোর্ড উল্লেখ না করলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তা করেছে। ফলে বিপাকে পড়েছেন বাউবির শিক্ষার্থীরা। এতে প্রতিবছর কয়েক হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছেন বলে ভুক্তভোগীদের দাবি। দৃষ্টিপ্রতিবন্ধী আলমের ক্ষেত্রেও তা–ই হয়েছে। কৃষক পিতা আবদুর রউফের ছেলে দৃষ্টিপ্রতিবন্ধী আশরাফুল আলম ‘সমন্বিত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষা কার্যক্রম’ কর্মসূচির আওতায় বাউবি থেকে ৪.৩০ পেয়ে এসএসসি পাস করেছেন। এরপর কুমিল্লা বোর্ডের অধীন ফেনী ভিক্টোরিয়া কলেজ থেকে ২০১৬ সালে উচ্চমাধ্যমিক পাস করেন। উচ্চমাধ্যমিকে তিনি জিপিএ পান ৩.৮৩।

আশরাফুল সাংবাদিকদের বলেন, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বাউবি থেকে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষের ভর্তির পরীক্ষায় আবেদন করার সুযোগ পেয়েছেন। কিন্তু চট্টগ্রাম, কুমিল্লা ও জাতীয় বিশ্ববিদ্যালয়ে সে সুযোগ পাননি।

আশরাফুল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার দরখাস্ত করার অনুমতি পেয়েছি। কিন্তু বারবার যোগাযোগ করেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য দরখাস্ত করারও অনুমতি পাইনি। দেশের সব বিশ্ববিদ্যালয় থেকে ফরম উত্তোলন করার অনুমতি দিয়ে আমাদের উচ্চশিক্ষা গ্রহণের পথ অবারিত করলে ভালো হতো।

এ ব্যাপারে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোহাম্মদ কামরুল হুদা বলেন, বাউবি শিক্ষার্থীরা অনিয়মিত হওয়ায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ফরম উত্তোলন করতে পারেন না। তা ছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কোনো বোর্ডও নেই। আর উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বয়সও থাকে অনেক বেশি।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের চট্টগ্রাম আঞ্চলিকের পরিচালক বদরুল হায়দার চৌধুরী বলেন, ‘এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়েও আমাদের বেশ কিছু শিক্ষার্থী সুযোগ পেয়েছে। দেশের কিছু বিশ্ববিদ্যালয় আছে, যেগুলো থেকে আমাদের শিক্ষার্থীরা ফরম উত্তোলন করতে পারে না। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো স্বায়ত্তশাসিত। তবু আমরা আশাবাদী, দেশের সব বিশ্ববিদ্যালয় আমাদের শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দেবে।’

এ বিষয়ে প্রশ্ন করা হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা বলেন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চট্টগ্রাম বা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবেন না কেন, সে প্রশ্নের জবাব সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষই দিতে পারবে। এ বিষয়ে মঞ্জুরি কমিশনের কিছুই করার নেই। তবে ঢাকা বা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যদি তাঁরা ভর্তির যোগ্য হন, তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কেন অযোগ্য হবেন, সেটাও একটা প্রশ্ন। তবে এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর সিদ্ধান্তই চূড়ান্ত।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0030570030212402