ভাষাসৈনিক অধ্যাপক সুফিয়া আহমেদ আর নেই

নিজস্ব প্রতিবেদক |

ভাষা আন্দোলনের অগ্রসেনানী এবং দেশের প্রথম নারী জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮৭ বছর।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) রাত ৮টা ৫০ মিনিটে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

ভাষা আন্দোলনের অগ্রসেনানী এবং দেশের প্রথম নারী জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ | ছবি: সংগৃহীত

তার মৃত্যুর খবর  নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি অধ্যাপক সুফিয়া আহমেদের মৃত্যুতে শোক এবং তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন।

ভাষার অধিকার প্রতিষ্ঠায় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পাকিস্তানি শাসকগোষ্ঠীর ১৪৪ ধারা ভেঙে যে মিছিল বের হয়, তার অগ্রসেনানী ছিলেন সুফিয়া আহমেদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সান্ধ্য আইন জারির প্রতিবাদে মিছিলকারী নারীদের মধ্যেও তিনি ছিলেন অগ্রগণ্য।

দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে পড়াশোনা করা সুফিয়া আহমেদ ১৯৬০ সালে লন্ডনের একটি প্রতিষ্ঠান থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৬১ সালে নিজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ১৯৮৩ সালে এ বিভাগে অধ্যাপক হন তিনি।

দেশের বাইরেও তিনি কয়েকটি প্রতিষ্ঠানে শিক্ষাদান করেছেন। অধ্যাপক সুফিয়া আহমেদ বাংলাদেশ ব্যাংকের বোর্ড অব ডিরেক্টরের সদস্য হিসেবেও কর্মরত ছিলেন।

ভাষা আন্দোলনে অবদানের জন্য ২০০২ সালে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক লাভ করেন। ২০১৫ সালে সুফিয়া কামাল পুরস্কার লাভ করেন এ ভাষাসৈনিক।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0034430027008057