মাদরাসার নবসৃষ্ট ২২ পদে চলতি বছরেই এমপিওভুক্তির প্রস্তাব - এমপিও - দৈনিকশিক্ষা


মাদরাসার নবসৃষ্ট ২২ পদে চলতি বছরেই এমপিওভুক্তির প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক |

মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো অনুসারে নবসৃষ্ট ৭২টি পদের ২২টিতে চলতি অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করেছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ে ইতোমধ্যেই এসব পদ পূরণের রোড ম্যাপ ও টাকার হিসেব বা আর্থিক সংশ্লেষের স্বয়ংসম্পূর্ণ প্রস্তাব পাঠানো হয়েছে। মাদরাসা শিক্ষা অধিদপ্তর এ প্রস্তাবনা তৈরি করেছে। কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

গত বছরের জুলাই মাসে বেসরকারি মাদরাসার নতুন এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়। নতুন নীতিমালায় মাদরাসাগুলোতে ৭২টি পদ নতুন করে সৃষ্টি হয়েছে। এগুলোর মধ্যে দাখিল মাদরাসার ১২টি, আলিম মাদরাসার ১৮টি, ফাযিল মাদরাসার ১৯টি ও কামিল মাদরাসার ২৩টি পদ রয়েছে। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিকশিক্ষা ডটকমকে জানায়, এসব পদের ২২টিতে চলতি ২০১৯-২০২০ অর্থবছরেই নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। এ তালিকায় দাখিল মাদরাসার ৩টি, আলিম মাদরাসার ৫টি, ফাযিল মাদরাসার ৫টি ও কামিল মাদরাসার ৯টি শিক্ষক-কর্মচারী পদে রয়েছে।

জানা গেছে, গত সেপ্টেম্বরে মাদরাসার নবসৃষ্ট পদ পূরণে টাকার হিসেব মন্ত্রণালয়ে পাঠায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর। সে প্রস্তাবনাটি চলতি বছরের মাঝামাঝি সময়ে অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। জানা গেছে, ৫ হাজার ৩৮২টি দাখিল মাদরাসার ভৌতবিজ্ঞানের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও আয়া পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, দাখিল মাদরাসার ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে এবং আয়া পদে ২০ কোডে এমপিও দেয়া হবে। ৫ হাজার ৩৮২টি দাখিল মাদরাসার ভৌতবিজ্ঞানের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও আয়া পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ২৭৮ কোটি ৫১ লাখ ৮৫ হাজার টাকা।

এদিকে ১ হাজার ১১১টি আলিম মাদরাসার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক, অফিস সহকারী কাম হিসাব সহকারী এবং আয়া পদে চলতি অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, আলিম মাদরাসার আইসিটির প্রভাষকরা ৯ কোডে  ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এবং আয়া পদে ২০ কোডে এমপিও দেয়া হবে। ১ হাজার ১১১টি আলিম মাদরাসায় নবসৃষ্ট এ ৫ পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ১০৫ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার টাকা।

এ ছাড়া ৯৮২টি ফাযিল মাদরাসার ইংরেজির প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, ফাযিল মাদরাসার ইংরেজির প্রভাষকরা ৯ কোডে, আইসিটির প্রভাষকরা ৯ কোডে ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এমপিও দেয়া হবে। ৯৮২টি ফাযিল মাদরাসায় নবসৃষ্ট এ ৫ পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ১০৯ কোটি ৭০ লাখ ৪১ হাজার টাকা।

আর ১৪৫টি কামিল মাদরাসার হাদিস বিষয়ের প্রভাষক, ফিকহ বিষয়ের প্রভাষক, তাফসির বিষয়ের প্রভাষক, আদব বিষয়ের প্রভাষক, ইংরেজির প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের প্রভাষক, ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের সহকারী শিক্ষক ও অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে চলতি ২০১৯-২০২০ অর্থবছরে নিয়োগ ও এমপিওভুক্তির প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবনা অনুসারে, কামিল মাদরাসার হাদিস বিষয়ের প্রভাষক, ফিকহ বিষয়ের প্রভাষক, তাফসির বিষয়ের প্রভাষক, আদব বিষয়ের প্রভাষক ও ইংরেজির প্রভাষকরা ৯ কোডে বেতন-ভাতা পাবেন। আইসিটির প্রভাষকরা ৯ কোডে ও ভৌত বিজ্ঞানের সহকারী শিক্ষকরা ১১ কোডে বেতন পাবেন। আইসিটি বিষয়ের সহকারী শিক্ষক ১০ কোডে, অফিস সহকারী কাম হিসাব সহকারী পদে ১৬ কোডে এমপিও দেয়া হবে। ১৪৫টি আলিম মাদরাসায় নবসৃষ্ট এ ৯ পদে বেতন-ভাতা দিতে সরকারে ব্যয় হবে বছরে ৩৩ কোটি ১৯ লাখ ২৬ হাজার টাকার বেশি।




পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে - dainik shiksha এসএসসি-এইচএসসি পরীক্ষা দু’একমাস পেছাতে পারে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী - dainik shiksha প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে ভর্তি : শিক্ষামন্ত্রী এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল - dainik shiksha এসএসসির ৭৫ শতাংশ ও জেএসসির ২৫ শতাংশে এইচএসসির ফল অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই - dainik shiksha অষ্টম শ্রেণি উত্তীর্ণদের সার্টিফিকেট দেবে শিক্ষাবোর্ডগুলোই অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা - dainik shiksha অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষকদের জন্য নতুন নির্দেশনা মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ - dainik shiksha মাদরাসায় জ্যেষ্ঠ প্রভাষকের পদ এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ - dainik shiksha এমপিওর অর্ধেক টাকা পাওয়ার শর্তে জাল সনদধারীকে নিয়োগ দিয়েছিলেন অধ্যক্ষ please click here to view dainikshiksha website