মানবিক শিক্ষা চাই সব জায়গাতে: আবদুল্লাহ আবু সায়ীদ

নিজস্ব প্রতিবেদক |

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, সব জায়গায় মানবিক শিক্ষা দরকার। পহেলা বৈশাখের রাতে বুয়েটের সাবেক শিক্ষার্থীদের সংগঠন বুয়েট গ্র্যাজুয়েটস ক্লাব লি. আয়োজিত বষর্বরণ ১৪২৬ অনুষ্ঠানে বরেণ্য শিক্ষাবিদ ও বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এ মন্তব্য করেন। ‘নবযাত্রায় উল্লাসে আজ  আলোর দুয়ার খোলো’ এই স্লোগানে বর্ষবরণের এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, মানুষের হৃদয়ের চর্চা করা দরকার। মানুষ যত টাকার মালিকই হোক না কেন হৃদয়ের চর্চা না করলে মানবিক মূল্যবোধ সম্পন্ন মানুষ হওয়া যায় না, মানুষের জীবনে চরম মুহূর্তও আসে। কিছু কিছু মানুষ আছে লোহার চেয়েও শক্ত, পিটালেও কিছু করা যায় না। আপনারা (প্রকৌশলীরা) হচ্ছেন সেই লোক।

প্রকৌশলীদের ঘরের বউ সুন্দরী হয় উল্লেখ করে তিনি বলেন, দেশের বেশির ভাগ সুন্দরী মেয়েই (বউ) ইঞ্জিনিয়ারদের ঘরে। তবে ঘরের বউ সুন্দরী হলেই যে সুখি হবে তা সত্য নাও হতে পারে। কারণ বউ খুব নিষ্ঠুর, অহংকারী, আত্মসর্বস্ব হতে পারেন; অর্থ অভিসপ্তও হতে পারেন। ঘরের বউ অসৎ হলে তার প্রভাব অফিসেও পড়তে পারে।

তিনি আরও বলেন, আমার বেশ কিছু অফিসার বন্ধু আছে যারা অধিকাংশই বিপদগ্রস্ত হয়েছেন তাদের বাড়ির প্রভাব থেকেই। আবার অনেকেই সৎ থেকেছেন সেই বাড়ির প্রভাবেই। তাই হৃদয় ও জীবনকে পরিমার্জিত পরিশীলিত করতে হবে।

তিনি বলেন, আমাকে জিজ্ঞাসা করা হয়েছিল কী হলে আপনার খুব ভালো হতো মনে হয়? আমি বলেছিলাম সুন্দরী নারী হলে খুব ভালো হতো, এরপর তো রাস্তায় ধরেছিল সুন্দরী নারীরা। টাকা থাকলে বউ সুন্দরী হয় এমন উদাহরণ টেনে তিনি বলেন, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের আমলে মাদরাসা শিক্ষকদের বেতন ২০০ থেকে ২ হাজার এবং ৩০০ থেকে ৩ হাজার করার ঘোষণা দেয়ার পর এক শিক্ষক মঞ্চে দাঁড়িয়েই আফসোস করে বলেছিলেন ‘এই বেতন যদি আরও  ২০ বছর আগে বাড়তো তাহলে আমার বউয়ের চেহারাটা আরও  সুন্দর হতে পারতো।’  তবে সুন্দরী বউ হলেই শান্তিতে ঘুমানো যায় না বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে অতিথি শিল্পী সাবিনা ইয়াসমিন সংগীত পরিবেশন করেন। প্রকৌশলী গোলাম মোহাম্মদ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব প্রকৌশলী আবুল হায়াত, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, প্রকৌশলী কামাল উদ্দিন আহমেদ, মো. আজাদুল হক ও স্থপতি ফারহানা শারমিন ইমু প্রমুখ।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025100708007812