যৌন হয়রানির প্রতিবাদে স্কুলছাত্রীদের ছয়দিন ধরে অনশন

দৈনিক শিক্ষা ডেস্ক |

ভারতের উত্তরাঞ্চলের হরিয়ানা রাজ্যের একটি স্কুলের ১৩ ছাত্রী নিত্যদিনের যৌন হয়ারিনার প্রতিবাদ জানিয়ে অনশন র্ধমঘট করছে। টানা ছয়দিন হল শুধু পানি ছাড়া আর কিছুই গ্রহণ করেনি অনশনকারীরা।

আর এভাবেই সাধারন মানুষের সমর্থন নিয়ে প্রতিবাদ কর্মসূচি পালন করে আসছে ১৬ থেকে ১৮ বছর বয়সী মেয়েরা।

অনশনরত ছাত্রীরা বিবিসিকে বলেন, গ্রাম থেকে স্কুলে যাওয়ার পথে প্রায়শই পুরুষরা নারীদের উদ্দেশ্য করে নানা ধরেনর অশ্লীল ও কটু মন্তব্য ছুড়ে দেয়। স্থানীয় রেওয়ারি জেলার কর্মকর্তারাও মেয়েদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে বলে মেয়েরা জানন।

ছাত্রীদের প্রতিবাদের মুখে এখন মেয়েদের নিরাপত্তার জন্য কাযর্কর পদক্ষেপ নেয়ার আশ্বাস দিয়েছে স্থানীয় পুলিশ। সরকারও গ্রামের স্কুলগুলোকে কলেজে উন্নীত করার ওয়াদা করেছে যাতে মেয়েদেরকে বেশি দূরের কোন স্কুলে যেতে না হয়।

কিন্তু শুধু মুখের কথায় ছাত্রীরা পিছু হাটবে না বলে জানিয়ে দিয়েছে। ছাত্রীরা বলছে, লিখিত আদেশ না পাওয়া পর্যন্ত তারা তাদের অনশন থেকে সরে আসবে না। ছাত্রীদের এই কর্মসূচিতে আরো কিছু অভিভাবক ও শিক্ষার্থীরাও যোগ দিয়েছে যারা অবশ্য অনশন করছে না।

অনশনে বসা ১৩ শিক্ষার্থীর একজন শীতল বিবিসিকে বলেন, প্রায় প্রতিদিনই আমাদেরকে উত্যক্ত করা হয়, অশ্লীল কথা শুনতে হয়। তাহলে কি আমরা পড়াশুনা বন্ধ করে দেব? আমারা কি আর স্বপ্ন দেখব না? শুধু কি ধনীর দুলালরাই স্বপ্ন দেখার অধিকার রাখে? সরকারের উচিত আমাদের রক্ষা করা ও গ্রামে কলেজ প্রতিষ্ঠা করা।

আরেক শিক্ষার্থী সুজাতা বলেন, পথে যাওয়া আসার সময় অনেক সময়ই তারা মেয়েদেরকে বিব্রতকরভাবে ছোঁয়ার চেষ্টা করে। তারা দেয়ালে আমাদের ফোন নাম্বার লিখে দেয়। বাজে মন্তব্য করে। আসলে আরো অনেক খারাপ কিছুই ঘটে সবই বলা সম্ভব নয়।

হরিয়ানা ভারতের অন্যতম পিছিয়ে পরা একটি রাজ্য যেখানে নারীর প্রতি সহিংসতা নতুন কিছু নয়। কিন্তু এটাই হয়ত প্রথমবারের মত মেয়েরা তাদের হয়রানির প্রতিবাদে মুখ খুলেছে। অনশনে বসেছে। আর তাদের এই কর্মসূচি সাধারন মানুষের সমর্থন পেয়েছে। এমনকি যেসব পুরুষ নারীর প্রতি সহিংসতা বন্ধে কাজ করে তারাও এগিয়ে এসেছে।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027449131011963