৮০ লাখ টাকা ভ্যাট ফাঁকি, মেথোডিস্ট ইংলিশ স্কুলের হিসাব জব্দ

নিজস্ব প্রতিবেদক |

৮০ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়ায় রাজধানীর মেথোডিস্ট ইংলিশ মিডিয়াম স্কুলের ব্যাংক হিসাব জব্দ এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে রাজস্ব বোর্ড এনবিআর এর ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনার। বৃহস্পতিবার (৭ মার্চ) জাতীয় এনবিআর অভিযান চালিয়ে স্কুলটির বাণিজ্যিক হিসাবপত্র জব্দ এবং ভ্যাট আইনে মামলা করে।

ঢাকা পশ্চিমের সহকারী কমিশনার জুয়েলা খানমের নেতৃত্বে ঢাকা পশ্চিমের ৬ সদস্যের একটি দল ৬ মার্চ অভিযান পরিচালনা করে। ঢাকা পশ্চিমাঞ্চলের কাস্টমস ও ভ্যাট কমিশনার ড. মইনুল খান এসব তথ্য নিশ্চিত করেন।

ভ্যাট কর্তৃপক্ষ জানায়, ঢাকা পশ্চিমের একটা দল মিরপুর ডিভিশনের অন্তর্ভুক্ত একটি প্রতিষ্ঠানে ভ্যাট ফাঁকির অভিযোগে অভিযান চালায়। প্রতিষ্ঠানটি হলো মেথোডিস্ট ইংলিশ মিডিয়াম স্কুল। অভিযানে প্রাপ্ত তথ্য অনুযায়ী মেথোডিস্ট ইংলিশ মিডিয়াম স্কুল ২০১৩-২০১৪ থেকে ২০১৭-২০১৮ পর্যন্ত নিজস্ব ব্যয়ের উপর প্রযোজ্য উৎসে কর্তন ভ্যাট পরিহার করেছে।  প্রতিষ্ঠানের বাৎসরিক সিএ রিপোর্ট পর্যালোচনা করে এই ভ্যাট ফাঁকি বের করা হয়। বিভিন্ন খরচের উপর ভ্যাট কর্তন করা ও সরকারি কোষাগারে জমা প্রদানের বিধান থাকলেও তা করা হয়নি। 

অন্যদিকে ২০১৭-২০১৮ থেকে ২০১৮-২০১৯ অর্থ বছরের ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের নিকট থেকে আদায়কৃত টিউশনি ফির উপর ৩১ লাখ ৫৮ লাখ টাকার ভ্যাট ফাঁকি উদঘাটিত হয়েছে। ভ্যাট আইন অনুসারে টিউশন ফির উপর ৫ শতাংশ হারে ভ্যাট প্রদানের বাধ্যবাধকতা রয়েছে।


অভিযানে দলটি ভ্যাট আইনের ২৬ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানের বাণিজ্যিক হিসাবপত্র জব্দ করে। হিসাবপত্র যাচাই করে প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট আইনে মামলা দায়ের করা হয়। উদঘাটিত মোট ভ্যাট ফাঁকির পরিমাণ ৮০ লাখ ৪৭ হাজার টাকা। 

উল্লেখ্য, হাইকোর্টের একটি রিটের রায় অনুযায়ী ইংলিশ মিডিয়াম স্কুলের উপর ভ্যাট আদায়ে নিষেধাজ্ঞা ছিল। সম্প্রতি ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে এবং বর্তমানে নিয়মিত ভ্যাট আদায়ে কোন বাঁধা নেই। 

ঢাকা পশ্চিমাঞ্চলের কাস্টমস ও ভ্যাট কমিশনার ড. মইনুল খান জানান, ঢাকা পশ্চিম নিজ অধিক্ষেত্রে সব ইংলিশ মিডিয়াম স্কুল থেকে এখন নিয়মিত ভ্যাট আদায়ের উদ্যোগ গ্রহণ করেছে। ভ্যাট আদায়ে বর্তমানে নিষেধাজ্ঞা না থাকলেও মেথোডিস্ট ইংলিশ স্কুলটি ভ্যাট প্রদানে বিরত থাকায় এই অভিযান পরিচালিত হয়। স্কুলটিতে ‘ও’ এবং ‘এ’ লেভেলসহ ৫০০ শতাধিক ছাত্রছাত্রী রয়েছে। প্রতিষ্ঠানটি মিরপুরের মাজার রোডে অবস্থিত। 


পাঠকের মন্তব্য দেখুন
কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস - dainik shiksha কাল খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান, শনিবারও চালু ক্লাস সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি - dainik shiksha সরকারি কলেজ মসজিদের ইমাম, মুয়াজ্জিন ও খাদিমের চাকরি জাতীয়করণ দাবি উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকের বেতন ও শিক্ষার্থীদের ঝরে পড়া রোধে কাজ চলছে: শিক্ষামন্ত্রী বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি - dainik shiksha বিএসসি মর্যাদার দাবিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মাসব্যাপী কর্মসূচি কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় - dainik shiksha ১৩ বছরের কম বয়সী শিশুদের হাতে স্মার্টফোন নয় একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব - dainik shiksha একই স্কুলের দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে ল্যাব সহকারীর অনৈতিক প্রস্তাব দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে please click here to view dainikshiksha website Execution time: 0.0027949810028076