ফুলবাড়ীয়া কলেজে শিক্ষক কর্মচারী মারামারি, আহত ১২

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) প্রতিনিধি |

শনিবার বিকেলে ফুলবাড়ীয়া কলেজে শিক্ষকদের ভেতন বোনাসের ঘটনাকে কেন্দ্র করে শিক্ষক ও কর্মচারীদের মাঝে ব্যাপক মারামারি হয়েছে। শিক্ষকসহ কমপক্ষে আহত হয়েছে ১২ জন। আহতদের মধ্যে অনার্সের প্রাণীবিদ্যা বিভাগের প্রভাষক মাহফুজুল হককে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

শনিবার (২৪ জুন) কলেজের শিক্ষক কর্মচারীদের ভেতন বোনাস প্রদান করা হয়। বিকেল তিনটার দিকে অনার্সের শিক্ষকরা বোনাস দেওয়া বন্ধ রাখতে বলেন কলেজের প্রধান হিসাব রক্ষককে। এনিয়ে বাকবিতন্ডার এক পর্যায়ে শিক্ষক ও কর্মাচারীদের মধ্যে মারামারি শুরু। এসময় অনার্সের প্রাণী বিদ্যা বিভাগের প্রভাষক মোঃ মাহফুজুল হক, বাংলা বিভাগের প্রভাষক মোঃ নাজমুল হক, ইংরেজি বিভাগের প্রভাষক শফি উদ্দিন আহমদ, দর্শণ বিভাগের প্রভাষক মাহফুজর রহমান, প্রভাষক মোঃ দেলোয়ার হোসেন ও কর্মচারীদের মধ্যে কলেজের প্রধান হিসাবরক্ষক আঃ লতিফ খান, আব্দুল হক, মোঃ ইদ্রিস আলী, আবুল কালাম ও নাঈমসহ কমপক্ষে ১২ জন আহত হয়েছে। ঘটনার শুনার পর তাৎক্ষণিক ভাবে গভনিংবডির সদস্য ইউএনও লীরা তরফদার কলেজে গিয়ে শিক্ষক ও কর্মচারীদের সাথে বৈঠক শেষে হাসপাতালে দেখতে যান আহত শিক্ষক মাহফুজুল্লাকে।

হিসাব রক্ষক আঃ লতিফ খান বলেন, পরকিল্পিতভাবে অনার্সের শিক্ষকরা কলেজের অন্যান্য শিক্ষক কর্মচারীদের বোনাস বন্ধ রাখতে বলেন। এনিয়ে কথাকাটির একপর্যায়ে অফিস রুমের দরজা বন্ধ করে আমাদের মারপিট করেন। তিনি বলেন চাকুরী জীবনে এই প্রথম শিক্ষকদের হাতের মারখেলাম। এঘটনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কলেজ গভনিংবডির সদস্য ইউএনও লীরা তরফদারের কাছে অনুরোধ জানান।

চতুর্থ শ্রেণীর কর্মচারী আঃ হক বলেন, অনার্সের শিক্ষকরা পরিকল্পিতভাবে দেশিয় অস্ত্রশস্ত্র নিয়ে আমাদের উপর আক্রমন করে রক্তাক্ত করেছে। এঘটনার সঠিক বিচার না হলে আমরা আন্দোলনে যাব।

প্রভাষক শফি উদ্দিন আহমদ বলেন, এর আগে এমপিও ভুক্ত শিক্ষকরা ১১ হাজার টাকা স্কেলে ঈদ বোনাস নেয় ও সহকারী অধ্যপকরা ১৮ হাজার ৫শ টাকা স্কেলে  ঈদ বোনাস নিয়ে থাকেন এবং ননএমপিও শিক্ষরা ১০ হাজার টাকা ঈদ বোনাস নেয়। গভনিংবডি সিদ্ধান্ত ছাড়াই এ ঈদে এমপিও ভুক্ত শিক্ষকরা ২২ হাজার টাকা স্কেলে ও সহকারী অধ্যাপকরা ৩৫ হাজার ৫শ টাকা স্কেলে ঈদ বোনাস নিচ্ছে। এনিয়ে অনার্স শিক্ষক সমিতির সভাপতি মাহফুজুল হক কলেজের প্রধান হিসবরক্ষকের সাথে কথা বলে স্থাগিত রাখতে বলেন। এ কথা বলার কারনে কতিপয় শিক্ষককের নির্দেশে আমাদের মা/ বাবা তোলে গালিগালাজ করে বহিরাগত ২/৩জন নিয়ে আমাদের উপর হামলা করে কর্মচারীরা।

ইউএনও উপস্থিতিতে সকল শিক্ষকরা বলেছেন গতবছর যে ভাবে ঈদ বোনাস নেওয়া হয়েছে এবারও সেইভাবেই বোনাস নেওয়া হচ্ছে, অন্যকোন ব্যাতয় ঘটেনি।

প্রভাষক মাহফুজুল হক বলেন, কর্মচারীরাসহ বহিরাগত একজন আমার উপর চাপাতি নিয়ে হামলা করে মারপিট করেন। এবিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কালামের মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি। উপজেলা নির্বাহী অফিসার লীরা তরফদার বলেন, ঘটনার পরপরই কলেজে গিয়ে ঘটনার বিস্তারিত জানার পর কলেজ গভর্নিং বডির সভাপতি মহোদয়কে জানানো হয়েছে। পরবর্তীতে কলেজ পরিচালনা পর্ষদের সভায় বিষটি নিয়ে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে।


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0025660991668701