ক্লাস চলবে পাঁচদিন, সময় পরিবর্তন হচ্ছে না : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক |

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে শিক্ষা প্রতিষ্ঠানগুলো শুক্র ও শনিবার বন্ধ ঘোষণা করা হয়েছে। সপ্তাহের বাকি পাঁচদিন ক্লাস চলবে। তবে, শিক্ষা প্রতিষ্ঠানের সময় পরিবর্তন করা হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

সোমবার বিকেলে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভা শেষ সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন, এমনিতেই আগামী শিক্ষাবর্ষ থেকে সাপ্তাহিক ছুটি দুই দিন করার পরিকল্পনা ছিলো। সেটি অনুমোদন করেছিলেন মাননীয় প্রধানমন্ত্রী। চলমান পরিস্থিতিতে আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলো দুই দিন বন্ধ রাখছি। শুক্র ও শনিবার শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। কেউ কেউ বলেছিলেন বৃহস্পতিবারের বন্ধের কথা, কিন্তু আজকাল অনেক বাবা-মা কর্মজীবী, তাদের ছুটির দিনে সন্তানদের ছুটি হওয়া প্রয়োজন। তাহলে কমবয়সী শিশুদের নিয়ে বাবা-মা সময় কাটাতে পারেন। সেজন্য শুক্র ও শনিবার আমার বন্ধ রাখার ঘোষণা দিয়েছি। 

শিক্ষামন্ত্রী আরও বলেন, বাকি পাঁচদিন শিক্ষা কার্যক্রম চলবে। আমরা আমাদের রেমিডিয়াল ক্লাসেস থেকে শুরু করে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে যে পরিকল্পনা করেছি সেগুলো আমরা পাঁচদিনের মধ্যে করবো। আমরা ছয়দিনে যা করতাম তা আমরা পাঁচদিনে করার চেষ্টা করবো। 

শিক্ষা প্রতিষ্ঠানের সময় পরিবর্তন হবে কী-না সাংবাদিকদের পক্ষ থেকে জানতে চাওয়া হলে শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের ক্লাসের সময় এখন পরিবর্তন হচ্ছে না। আপাতত সময় যেটা আছে সেটাই থাকবে। বেশি অসুবিধা হলে সেটি আমরা বিবেচনা করবো। আমরা এ মুহুর্তে এটি বদলাচ্ছি না। 

মন্ত্রী আরও বলেন, সব চাকরিজীবীরা কিন্তু ছয়দিন কাজ করেন না। বেশিরভাগ চাকরিজীবীরা পাঁচদিন কাজ করেন। আমাদের শিক্ষকরা যদি পাঁচদিন কাজ করেন ক্ষতি কি? যদি তারা ছুটি পান তাহলে আমার বিশ্বাস তারা আরও উদ্দিপনা নিয়ে কাজ করতে পারবেন।

শিক্ষার্থীদের পাঠ পরিকল্পনায় কোনো পরিবর্তন আসবে কী না জানতে চাইলে মন্ত্রী আরও বলেন, আমরা যেটি পাঁচদিনে করতাম সেটি ছয়দিনে করবো। 

শিক্ষা প্রতিষ্ঠান দুইদিন বন্ধ থাকায় জ্বালানি ও বিদ্যুৎ সাশ্রয় হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, প্রতিদিন যে পরিমান যানবাহন রাস্তার বের হয় তার একটি বড় অংশ শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে আনা নেয়ার কাজ করে। একদিন ছুটি বাড়ানোয় সে চাপ কমবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতেও একদিনের ব্যবহারের বিদ্যুৎ বাঁচবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0055091381072998