জাল শিক্ষকদের উৎসব ভাতা দিলো অধিদপ্তর

রুম্মান তূর্য |

জাল নিবন্ধন সনদ নিয়ে শিক্ষকতা করেন সুরাইয়া আক্তার। তিনি গাজীপুরের কাপাসিয়া উপজেলার ভাওয়াল চাঁদপুর উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের সহকারী শিক্ষক। গত ১৮ মে তিনিসহ সারাদেশের মোট ৬৭৮ জনকে চাকরিচ্যুত করে তাদের এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। একইসঙ্গে অবৈধভাবে এমপিও বাবদ নেয়া ৬ লাখ ৪০ হাজার টাকা তার থেকে ফেরত নেয়ার ব্যবস্থা করতে বলা হয় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে। কিন্তু ওই নির্দেশের মাসখানেক পরে এসে ওই শিক্ষককে ঈদুল আজহার উৎসব ভাতা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। এরই মধ্যে সুরাইয়া আক্তার সাড়ে ৫ হাজার টাকা উৎসব ভাতা পেয়েছেন। আর প্রতি মাসে এমপিওর টাকাও তুলছেন।

একই উপজেলার শহীদ গিয়াস উদ্দিন উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার বিষয়ের জাল শিক্ষক শামীমা সুলতানা ও কৃষি বিষয়ের জাল শিক্ষক জুলেখা আক্তারও ৫ হাজার ১১০ টাকা করে উৎসব ভাতা পেয়েছেন। যদিও জাল শিক্ষক শামীমার কাছ থেকে ৪ লাখ ৮৮ হাজার টাকা ও জুলেখার কাছ থেকে ২ লাখ ৬৯ হাজার টাকা ফেরত নেয়ার নির্দেশ দেয়া হয়েছিলো। 

দৈনিক আমাদের বার্তার অনুসন্ধানে জানা গেছে, শুধু তারাই নন, জাল সনদে চাকরি পাওয়া ৬৭৮ জন শিক্ষকই এবার উৎসব ভাতা পেয়েছেন।  গত মঙ্গলবার শিক্ষকদের উৎসবভাতার চেক ছাড় করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষকদের উৎসব ভাতার শিট ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। শিট পর্যালোচনা করে দেখা গেছে, জাল শিক্ষকদের সবাইকেই উৎসব ভাতা দিয়েছে অধিদপ্তর। 

অধিদপ্তরের কর্তাদের দাবি, কাজের ব্যস্ততায় জাল শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু করা যায়নি, শোকজ করে তাদের এমপিও বন্ধ করা হবে। তবে এ বিষয়ে সাধারণ শিক্ষকরা বলছেন, জাল শিক্ষকদের উৎসব ভাতা দেয়া রীতিমতো জামাই আদর। তাদের থেকে টাকা ফেরত না নিয়ে উল্টো কোটি কোটি টাকা এমপিও ও উৎসব ভাতা বাবদ দেয়া প্রহসন ছাড়া আর কিছু নয়। 

এদিকে জাল শিক্ষকরা স্থানীয় শিক্ষকদের কাছে দাবি করেছেন, তারা ‘ওপরের মহলের সবাইকে ম্যানেজ করে ফেলেছেন। ওইসব তালিকা ও মন্ত্রণালয়ের নির্দেশনায় কোনো কাজ হবে না’। 

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তররের সংশ্লিষ্ট শাখার উপপরিচালক মো. এনামুল হক হাওলাদার গতকাল বুধবার বিকেলে দৈনিক আমাদের বার্তাকে বলেন, মন্ত্রণালয় থেকে তালিকা এলেও কাজের ব্যস্ততায় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রক্রিয়া শুরু করা যায়নি। তাদের ইন্ডিভিজ্যুয়ালি শোকজ করা হবে, এরপর তাদের এমপিও বন্ধ হবে।

গত ১৮ মে জাল শিক্ষকদের চাকরিচ্যুত, টাকা ফেরত ও এমপিও বন্ধ করার নির্দেশ দিয়ে অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি পাঠিয়েছিলেন সহকারী সচিব মো. সেলিম শিকদার। তিনি বর্তমানে পবিত্র হজ পালনে সৌদি আরবে অবস্থান করছেন। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি - dainik shiksha ষষ্ঠ-নবম শ্রেণিতে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের সূচি শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! - dainik shiksha শিক্ষা কর্মকর্তা রেবেকার অনিয়মই যেনো নিয়ম! সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে - dainik shiksha সনদ জালিয়াতিতে শনাক্ত আরো কয়েকজন নজরদারিতে শিক্ষা প্রশাসনে বড় রদবদল - dainik shiksha শিক্ষা প্রশাসনে বড় রদবদল আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি - dainik shiksha আকাশে মেঘ দেখলেই স্কুল ছুটি প্রশ্নফাঁসে শিক্ষক চাই না - dainik shiksha প্রশ্নফাঁসে শিক্ষক চাই না please click here to view dainikshiksha website Execution time: 0.0024449825286865