নতুন এমপিওভুক্ত ৯১ স্কুল-কলেজের যে শিক্ষকদের নিবন্ধন সনদ লাগবে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আরো ৯১টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করেছে সরকার। এ প্রতিষ্ঠানগুলো মধ্যে ৩৫টি নিম্নমাধ্যমিক স্কুল, ১৫টি মাধ্যমিক স্কুল, ১১টি স্কুল অ্যান্ড কলেজ, ২৩টি উচ্চমাধ্যমিক কলেজ ও ৭টি ডিগ্রি কলেজ রয়েছে। শিক্ষক নিবন্ধন চালু হওয়ার আগে অর্থাৎ ২০০৫ খ্রিষ্টাব্দের আগে এসব শিক্ষা প্রতিষ্ঠানে বিধিসম্মতভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীরা এমপিওভুক্তির সুযোগ পাবেন। কিন্তু পরবর্তীতে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের এমপিওভুক্তির জন্য অবশ্যই নিবন্ধন সনদ প্রযোজ্য হবে। 

আরো পড়ুন : নতুন এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা

মঙ্গলবার মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত ঘোষণা করে আলাদা প্রজ্ঞাপন জারি করা হয়। এমপিওভুক্তির প্রজ্ঞাপনে এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের কাদের নিবন্ধন সনদ প্রয়োজন হবে আর কাদের নিবন্ধন সনদ প্রয়োজন হবে না তা জানানো হয়েছে। 

মন্ত্রণালয় সূত্র বলছে, বিশেষ বিবেচনায় প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা হয়েছে। 

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ জানিয়েছে, শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতাদি ও শৃঙ্খলা সংক্রান্ত বিষয় এমপিও নীতিমালা-২০২১ অনুযায়ী কার্যকর হবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের যোগ্যতা বা অভিজ্ঞতা নিয়োগকালীন বিধি-বিধান ও সংশ্লিষ্ট পরিপত্র মোতাবেক প্রযোজ্য হবে।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, এমপিওভুক্তির জন্য বিবেচিত হওয়া প্রতিষ্ঠান নীতিমালা অনুযায়ী কাম্য যোগ্যতা বজায় রাখতে ব্যর্থ হলে, সে প্রতিষ্ঠানের এমপিও স্থগিত করা হবে। পরবর্তীতে কাম্য যোগ্যতা অর্জন করলে স্থগিত এমপিও অবমুক্ত করার বিষয়টি বিবেচনা করা হবে।

মন্ত্রণালয় আরো জানায়, যেসব তথ্যের ভিত্তি করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে, তার কোনোটি ভুল বা মিথ্যা প্রমাণিত হলে তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তথ্যের সঠিকতা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠানের এমপিওভুক্তির আদেশ কার্যকর হবে। শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির এ আদেশ জারির তারিখ (১৭ অক্টোবর) থেকে কার্যকর হবে।    

নতুন এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তালিকা দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য তুলে ধরা হলো। 

তালিকা দেখতে ক্লিক করুন :

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এমপিও নীতিমালা ২০২১ এর বিশেষ ২২ ধারা ব্যবহার করে এমপিওভুক্ত হয়েছে এসব প্রতিষ্ঠান। প্রায় এক বছর আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে বিবেচনার জন্য পাঠানো ফাইলে গত রোববার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করে প্রজ্ঞাপন জারি করা হলো।

সংশ্লিষ্টরা জানান, ২০২১ খ্রিষ্টাব্দের ৬ জুলাই শিক্ষা মন্ত্রণালয়ের দুই বিভাগের অধীনে দুই হাজার ৭১৬টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়। সামান্য শর্তপূরণ না হওয়ায় এমপিওভুক্তি হতে পারেনি প্রভাবশালী মন্ত্রী ও এমপিদের নির্বাচনী এলাকার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি করা হবে বলে গত নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়েছিলেন তারা। সে পরিপ্রেক্ষিতেই প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করা হলো।   

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0084099769592285