পড়াশোনা করতে হবে অন্তত ৪ ঘণ্টা

মিথিলা মুক্তা |

বিগত কয়েক বছর আমরা করোনা মহামারি মোকাবেলা করেছি। সেজন্য বাধ্য হয়ে সরকার শিক্ষার্থীদের জন্য কিছু সুযোগ দিয়েছে যাতে তারা এ সমস্যাটা ওভারকাম করে লেখাপড়া চালিয়ে যেতে পারে। তাই গত বছর বা তার আগের বছরের  ফলাফলের সাথে তুলনা করলে দেখা যাবে, এ বছর এইচএসসির ফলাফল ভালো হয়নি। কিন্তু, আমরা যদি তার আগের ফলাফলের সাথে তুলনা করি, তাহলে দেখা যাবে, ফলাফল ঠিকই আছে। পাসের হার ও জিপিএ-৫ এর হার এরকমই ছিলো। হঠাৎ করে পাসের হার ৯০-৯৫ শতাংশে উঠে যাওয়াটা অস্বাভাবিক। এখন মনে হচ্ছে শিক্ষকরাও খাতা মূল্যায়নে একটু মনোযোগী হয়েছেন। আগে তারা ছাড় দিয়েছিলেন। এ বছর মনে হচ্ছে, মনোযোগের সাথে দেখেছেন।

সম্প্রতি প্রকাশিত ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসির ফলাফলে পাসের হার ও জিপিএ ৫ কমে যাওয়ার কারণ এভাবেই মূল্যায়ন করলেন সিটি কলেজের অধ্যক্ষ প্রফেসর বেদার উদ্দিন আহমেদ। দৈনিক আমাদের বার্তার মুখোমুখি হয়ে এবার ফল খারাপ হওয়ার আরো কিছু কারণ বিশ্লেষণ করেন খ্যাতনামা এই শিক্ষাবিদ। পাশাপাশি এবার পাস করা ও আগামী পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকা শিক্ষার্থীদের ভালো করার পরামর্শও দেন।  

প্রফেসর বেদার উদ্দিন আহমেদ বলেন, এবার এইচএসসির ফল খারাপ হওয়ার আর একটা কারণ হতে পারে, করোনার কারণে তাড়াহুড়া করে সিলেবাস শেষ করতে হয়েছে। শিক্ষার্থীদের নার্সিং করার পর্যাপ্ত সময় আমরা পাইনি। অনুরূপভাবে শিক্ষার্থীরাও টেস্ট পরীক্ষার পর টেবিলে বসে পড়ার সময় কম পেয়েছেন। এ কারণে গতবছরের তুলনায় ফলাফল একটু খারাপ হয়েছে। 

এবার আমাদের কলেজের ফলাফল পর্যালোচনা করে দেখেছি,  ৯০ শতাংশ ছাত্রই সামান্য মার্কের জন্য জিপিএ-৫ পায়নি। অবশ্য, শুধু জিপিএ ৫ দিয়ে ফলাফল মূল্যায়ন করলে চলবে না। এরপরে তারা অ্যাডমিশন টেস্টে কেমন ফলাফল করে সেটাও দেখতে হবে। সেখানে তাদের মেধা যাচাইয়ের আরেকটি সুযোগ রয়েছে। 

অবশ্যই এবার সময়ের ঘাটতি ছিলো। করোনার কারণে শিক্ষার্থীরা প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে পড়েছিল। সেখান থেকে তারা পুরোপুরি বেরিয়ে আসতে পারেনি। 

যেহেতু এবার রেজাল্ট এরকম হয়েছে। তাই শিক্ষার্থীদের আরো বেশি পড়াশোনায় মনোযোগী হওয়া দরকার। তাহলে সামনে রেজাল্টটা আরো ভালো আসবে। 

২০২৪ খ্রিষ্টাব্দের যারা পরীক্ষার্থী তাদের বলব, সামনে যে সময়টা আছে, খুবই অল্প সময়। তাই তারা যদি একটা রুটিন করে এই সময়টা কাজে লাগায়, তাহলে অবশ্যই ভালো করবে। প্রতিদিনই তাদেরকে পড়াশোনা করতে হবে অন্তত ৪ ঘণ্টা। আরো বেশি হলে আরো ভালো। তবে অন্তত চার ঘণ্টাও যদি নিয়মিত পড়াশোনা কর তাহলেও ভালো রেজাল্ট করা সম্ভব। পড়াশোনার কোনো বিকল্প নেই। পড়াশোনা করতেই হবে। পাশাপাশি বাসায় বসে লিখতে হবে। অনেক ছাত্র-ছাত্রীকে দেখা যায় সব প্রশ্ন পারে। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে লিখে আসতে পারে না। তাদের আরো সচেতন থাকতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের - dainik shiksha দেরিতে এসে স্বপ্নভঙ্গ গুচ্ছে ভর্তিচ্ছু অনেকের নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন - dainik shiksha নবম পে-স্কেল বাস্তবায়নসহ ৭ দাবিতে সরকারি কর্মচারীদের মানববন্ধন কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর - dainik shiksha জগদীশ চন্দ্র বসুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে সম্মতি প্রধানমন্ত্রীর প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার - dainik shiksha প্রধান শিক্ষককে লাঞ্ছিতের অভিযোগে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি গ্রেফতার শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ - dainik shiksha শিক্ষার্থীদের জন্য পাঠ্যবইয়ের সংশোধনী প্রকাশ নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক - dainik shiksha নিজের শিক্ষককে নিয়ে শ্রেণিকক্ষে ঢাবি শিক্ষক, প্রশংসায় ভাসছে ফেসবুক please click here to view dainikshiksha website Execution time: 0.0025038719177246