মাদরাসা শিক্ষকরাও অষ্টম গ্রেড পাবেন

সাবিহা সুমি, দৈনিক শিক্ষাডটকম |

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাদরাসার দাখিলের সহকারী শিক্ষকরা মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের মতো অষ্টম গ্রেডে বেতন পাবেন। মাদরাসা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত প্রস্তাবনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত আসবে।  

সোমবার (১৬ সেপ্টেম্বর) মাদরাসা শিক্ষা অধিদপ্তরের একাধিক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

মাদরাসা শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দৈনিক আমাদের বার্তাকে জানান, মাদরাসার বর্তমান জনবল কাঠামোতে সহকারী শিক্ষকদের অষ্টম গ্রেডে যাওয়ার সুযোগটি না থাকায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর জনবল কাঠামো সংশোধন করে শিক্ষকদের অষ্টম গ্রেড প্রাপ্তির সুযোগ রেখে প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। তা, অনুমোদন হলে মাদরাসার সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেড পাবেন।


  
জানা গেছে, বর্তমানে মাদরাসার কৃষি, আইসিটি ও শারীরিক শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেডে বেতন পাওয়ার সুযোগ পেলেও নতুন এ নীতিমালা জারি হলে সব বিষয়ের সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেডে বেতন পাবেন।

উল্লেখ্য, মাদরাসার সহকারী শিক্ষকরা বিএড ছাড়া যোগদান করলে ১১তম গ্রেডে বেতন পান। আর বিএড স্কেল পেলে তারা ১০ম গ্রেডে বেতন পান। মাদরাসার এমপিও নীতিমালায় চাকরির দশ বছরে একটি উচ্চতর গ্রেড ও ষোলো বছরে আরেকটি উচ্চতর গ্রেড পাওয়ার কথা সহকারী শিক্ষকদের। 

সে হিসেবে বিএড স্কেল ও দুটি উচ্চতর গ্রেড পেয়ে শিক্ষকদের বেতন অষ্টম গ্রেডে আসার কথা। কিন্তু ২০২০ খ্রিষ্টাব্দের ২৩ নভেম্বর জারি করা এমপিও নীতিমালায় বিএড স্কেলকে উচ্চতর গ্রেড হিসেবে গণনা হবে বলে সুস্পষ্ট ঘোষণা না থাকায় শিক্ষকদের অষ্টম গ্রেডে বেতন দেয়া যাচ্ছিলো না। 

তবে ২০২১ খ্রিষ্টাব্দের মার্চে জারি হওয়া স্কুল-কলেজের এমপিও নীতিমালায় বিএড স্কেল যে উচ্চতর গ্রেড না সে বিষয়ে সুস্পষ্ট ঘোষণা ছিলো। তাই স্কুলের সহকারী শিক্ষকরা অষ্টম গ্রেডে বেতন পাওয়ার সুযোগ পেলেও মাদরাসার সহকারী শিক্ষকরা তা থেকে বঞ্চিত ছিলেন।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব - dainik shiksha সরকারি চাকরিতে প্রবেশের বয়স ৩৫ করার প্রস্তাব অভ্যুত্থানে শহীদদের পরিবার পাবে ৫ লাখ টাকা, আহতরা এক লাখ - dainik shiksha অভ্যুত্থানে শহীদদের পরিবার পাবে ৫ লাখ টাকা, আহতরা এক লাখ কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর সভা মুলতবি, বাড়লো অধ্যাপক হওয়ার অপেক্ষা - dainik shiksha সভা মুলতবি, বাড়লো অধ্যাপক হওয়ার অপেক্ষা এসএসসির সনদ বিতরণ শুরু ২৫ সেপ্টেম্বর - dainik shiksha এসএসসির সনদ বিতরণ শুরু ২৫ সেপ্টেম্বর জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে মার*ধর, হাসপাতালে মৃ*ত্যু - dainik shiksha জাবিতে সাবেক ছাত্রলীগ নেতাকে মার*ধর, হাসপাতালে মৃ*ত্যু শাহদীন মালিকের অপারগতা, সংবিধান সংস্কার কমিশন প্রধান আলী রীয়াজ - dainik shiksha শাহদীন মালিকের অপারগতা, সংবিধান সংস্কার কমিশন প্রধান আলী রীয়াজ জবির নতুন উপাচার্য অধ্যাপক রেজাউল করিম - dainik shiksha জবির নতুন উপাচার্য অধ্যাপক রেজাউল করিম প্রাথমিকের বৈষম্য দূর না হওয়ার বেদনা - dainik shiksha প্রাথমিকের বৈষম্য দূর না হওয়ার বেদনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0050590038299561