শিবচরের ২৬ স্কুলে ক্লাস হয়নি

শিবচর প্রতিনিধি |

বন্যার পানিতে নিমজ্জিত হওয়ায় খুলেনি মাদারীপুরের শিবচর উপজেলার ২৬টি স্কুলের তালা। দীর্ঘ দেড় বছর পর সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলা হলেও বন্ধ রয়েছে এসব স্কুল।

সরজমিনে দেখা গেছে, কোনো বিদ্যালয় আশ্রয়কেন্দ্র, আবার কোনোটির শ্রেণিকক্ষে, মাঠে ও সামনের রাস্তায় বানের পানি। নদীগর্ভে বিলীনের পথেও বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান।

উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে, পদ্মার তীরবর্তী শিবচর উপজেলার মাদবরেরচর, কাঁঠালবাড়ী, চরজানাজাত ও বন্দরখোলা ইউনিয়ন আর আড়িয়াল খাঁ নদীর তীরবর্তী শিরুয়াইল, নিলখী, বহেরাতলা দক্ষিণ ইউনিয়নের বেশিরভাগ এলাকা পানিতে তলিয়ে আছে এখনও। এসব এলাকার ওই স্কুলগুলো পাঠদানের জন্য অনুপযোগী বলে কর্তৃপক্ষ সেগুলো বন্ধই রেখেছে। 

এর মধ্যে কাজির সুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, পূর্বখাস বাচামারা আজাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, রিয়াজ উদ্দিন মাদবরের কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, আছিম বেপারীর কান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও রাজারচর বন্দরখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিস্থিতি বেশি খারাপ। সেগুলোর শ্রেণিকক্ষে এখনও বানের পানি। মধ্য সন্নাসীরচর ইউনিয়নের পূর্বখাস বাচামারা আজাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মূল ভবনটি আড়িয়াল খাঁ নদের তীরবর্তী হওয়ায় যেকোন মুহূর্তে নদীতে বিলীন হয়ে যেতে পারে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন আহম্মেদ বলেন, ‘যেসব বিদ্যালয়ে পানি উঠেছে ও উঠতে পারে তার একটি তালিকা মন্ত্রণালয়ে পাঠিয়েছি... যে বিদ্যালয়গুলোতে সমস্যা আছে সেগুলো সমাধান করে শিক্ষার্থীদের জন্য খুলে দেয়ার ব্যবস্থা করা হবে।’


পাঠকের মন্তব্য দেখুন
শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha শিক্ষায় বরাদ্দ বেড়েছে, আরো বাড়বে: শিক্ষা প্রতিমন্ত্রী সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না - dainik shiksha সমাবর্তনের অজুহাতে সনদ আটকে রাখা যাবে না হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু - dainik shiksha হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু - dainik shiksha চুয়েটে আন্দোলন স্থগিত, সড়কে যান চলাচল শুরু প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় - dainik shiksha প্রাথমিকের প্রশ্ন ফাঁসে অল্পদিনে কয়েকশ কোটি টাকা আয় রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট - dainik shiksha রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032389163970947