স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যের দুই বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপের সুযোগ দিয়েছে যুক্তরাজ্যের দুই বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় দুটি হলো—ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিইয়া ও ইউনিভার্সিটি অব হুল। বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের জন্য এই স্কলারশিপ দুটোর বিভিন্ন দিক তুলে ধরা হলো।

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিইয়া
আন্তর্জাতিক প্রাঙ্গণে সুপরিচিত বিদ্যাপীঠ ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া, বিশ্বজুড়ে যার অবস্থান সেরা ২০০-এর তালিকায় রয়েছে। ১৯৬৩ সালে ইংল্যান্ডের নরউইচ শহরে প্রতিষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয়টি। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্যায়ে মোট ছয়টি বৃত্তির ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃত্তির সুযোগ অর্জনের উদ্দেশ্যে আবেদন করতে পারবেন বাংলাদেশ, ঘানা, তুরস্ক, চীন, থাইল্যান্ড ও ভিয়েতনামের শিক্ষার্থীরা।

বৃত্তির সংখ্যা ও মেয়াদ
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এখানে ১টি বৃত্তির সুযোগ রয়েছে। বৃত্তির মেয়াদ এক বছর।

বৃত্তির পরিমাণ
১০ হাজার পাউন্ড

সব ধরনের স্নাতকোত্তর প্রোগ্রামের (Any taught master's programme) জন্য আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদনের শেষ সময় ৩১ মে, ২০২৩ সাল। এ ছাড়া বিস্তারিত তথ্য ও আবেদন বৃত্তান্তের খোঁজ পাওয়া যাবে এ ঠিকানায়, বা ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়ার ওয়েবসাইটে।
সূত্র: ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট

দ্য ইউনিভার্সিটি অব হুল
১৯২৭ সালে প্রতিষ্ঠিত হয় দ্য ইউনিভার্সিটি অব হুল। ৯০ বছরের বেশি সময় ধরে মানুষের চিন্তা-ভাবনার রূপবদলে কাজ করছে যুক্তরাজ্যের এই বিশ্ববিদ্যালয়। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকোত্তর পর্যায়ে মোট ১২টি পূর্ণকালীন বৃত্তির ঘোষণা দিয়েছে দ্য ইউনিভার্সিটি অব হুল কর্তৃপক্ষ। বাংলাদেশ, চীন, ঘানা, ভারত, ইন্দোনেশিয়া, কেনিয়া, মালয়েশিয়া, মেক্সিকো, থাইল্যান্ড, তুরস্ক ও ভিয়েতনামের শিক্ষার্থীদের সেসব বৃত্তি অর্জনের জন্য আবেদনের সুযোগ রয়েছে। 

বৃত্তির সংখ্যা ও মেয়াদ
বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এখানে ১টি বৃত্তির সুযোগ রয়েছে। স্নাতকোত্তর প্রোগ্রাম তথা বৃত্তির মেয়াদ এক বছর। 

বৃত্তির পরিমাণ
১০ হাজার পাউন্ড

আবেদনের শেষ সময়: ৩১ মে, ২০২৩

আবেদনের যোগ্যতা

বাংলাদেশি শিক্ষার্থীরা এক বছর মেয়াদি সব ধরনের স্নাতকোত্তর প্রোগ্রামে (Any taught master's programme) ভর্তি ও বৃত্তি অর্জনের উদ্দেশ্যে আবেদন করতে পারবেন।
আবেদনকারীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। সঙ্গে নাগরিকত্বের প্রমাণ হিসেবে বাংলাদেশি পাসপোর্টের অধিকারী হতে হবে।
শিক্ষার্থীকে স্নাতকোত্তর প্রোগ্রামে পড়াশোনার জন্য অবশ্যই দ্য ইউনিভার্সিটি অব হুল মারফত সুযোগ পেতে হবে। 
আইইএলটিএস পরীক্ষায় সব মিলিয়ে অন্তত ৬.৫ স্কোর অর্জন করতে হবে, যার প্রতিটি ক্ষেত্রে কমপক্ষে ৫.৫ স্কোর হওয়া বাঞ্ছনীয়।
আবেদনকারীর আগে কখনো যুক্তরাজ্যের কোনো বিদ্যাপীঠে পড়াশোনা করার অভিজ্ঞতা থাকলে, সেই আবেদন নেওয়া হবে না।
অনলাইনে আবেদন ও এ সম্পর্কে বিস্তারিত জানতে দ্য ইউনিভার্সিটি অব হুলের ওয়েবসাইটে দেখুন।

সূত্র: দ্য ইউনিভার্সিটি অব হুলের ওয়েবসাইট


পাঠকের মন্তব্য দেখুন
কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় - dainik shiksha কাল থেকে শিক্ষা বর্ষপঞ্জি অনুযায়ী চলবে সব প্রাথমিক বিদ্যালয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে শিক্ষার মান বাড়ানোর নির্দেশ রাষ্ট্রপতির ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ - dainik shiksha ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে দেশজুড়ে সংহতি সমাবেশ সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ - dainik shiksha সব মাদরাসার ওয়েবসাইট ও তথ্য হালনাগাদের নির্দেশ অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে - dainik shiksha অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা অবৈতনিক : দুই মন্ত্রণালয় যা করবে নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha নার্সিং-মিডওয়াইফারি ভর্তি পরীক্ষার ফল প্রকাশ শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha শুক্রবার স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি, জানালো শিক্ষা মন্ত্রণালয় সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির - dainik shiksha সিনিয়র আইনজীবীরা বিচার বিভাগের স্বার্থে কথা বলবেন, আশা প্রধান বিচারপতির দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0088069438934326