৪১তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের অগ্রগতি কতটা, জানাল পিএসসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

৪০তম বিসিএসের নন–ক্যাডার নিয়োগের সুপারিশ শেষ হলে কবে ৪১তম বিসিএসের নন–ক্যাডার থেকে নিয়োগ কার্যক্রম শুরু হবে, তা জানিয়েছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ ছাড়া ৪১তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগে কত দিন লাগতে পারে, সেটিও ঠিক করা হয়েছে। পিএসসির একাধিক সূত্র বিষয়গুলো জানিয়েছে।

জানতে চাইলে পিএসসি সূত্র জানায়, পিএসসি এখন ৪০তম বিসিএসের নন–ক্যাডারে নিয়োগের কার্যক্রম নিয়ে ব্যস্ত। এতে ছয় হাজারের বেশি আবেদন জমা পড়েছে। আবেদনকারীদের তথ্য বিশ্লেষণ করছে পিএসসি। বিশ্লেষণ শেষে যোগ্য প্রার্থীদের নিয়োগের সুপারিশ করবে পিএসসি। এ কাজ শেষ হতে এই সপ্তাহ লেগে যেতে পারে। এরপরই মূলত ৪১তম বিসিএসের কার্যক্রম শুরু হবে। তখন পিএসসি নন–ক্যাডারে ৪০তম বিসিএসের মতোই ৪১তম বিসিএসে পদসংখ্যা প্রকাশ করে তাতে পছন্দের পদ বাছাই করার সময় দেবে চাকরিপ্রার্থীদের। সেটি পাওয়ার পর আবেদন বিশ্লেষণ করে নিয়োগের সুপারিশ করা হবে।

গত ৩ আগস্ট ৪১তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করে পিএসসি। ৪১তম বিসিএসে ২ হাজার ৫২০ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশ করা হয়। পেশাগত ১৬টি ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় কাউকে সুপারিশ করতে পারেনি পিএসসি। এ ছাড়া নন-ক্যাডারে ৯ হাজার ৮২১ জন প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছে।
২০১৯ খ্রিষ্টাব্দের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। ২০২১ খ্রিষ্টাব্দের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি।

প্রিলিমিনারি পরীক্ষায় ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরা লিখিত পরীক্ষায় অংশ নেন। গত বছরের ১০ নভেম্বর ৪১তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১৩ হাজার জন উত্তীর্ণ হন।

২০২১ খ্রিষ্টাব্দের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত ২৬ জুন শেষ হয় ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা।
কোন ক্যাডারে কতজন।

২ হাজার ৫২০ জনের মধ্যে প্রশাসনে ৩২৩ জন, পুলিশে ১০০, পররাষ্ট্রে ২৫, স্বাস্থ্য ক্যাডারে সহকারী সার্জন ১০৮, ডেন্টিস্ট ১৭১, কৃষি ক্যাডারে ২৩০, শিক্ষা ক্যাডারে ৮৮৮, বন ক্যাডারে ৩৬, পশুসম্পদ ক্যাডারে ৭৬, তথ্য ক্যাডারের ৩ পদে ৩৮, কর ক্যাডারে ৬০ ও অন্যান্য ক্যাডারে ৪৬৫ জন।


পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ১২ মে খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির - dainik shiksha খাড়িয়া ভাষা সংরক্ষণে উদ্যোগ গ্রহণের আহবান প্রধান বিচারপতির উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি - dainik shiksha উপবৃত্তির সব অ্যাকাউন্ট নগদ-এ রূপান্তরের সময় বৃদ্ধি শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা - dainik shiksha শিক্ষক হতে চান না শিক্ষক দম্পতিদের কৃতী সন্তানরা কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস - dainik shiksha শিক্ষার্থী বিক্ষোভের মধ্যে ইহুদিবিদ্বেষ নিয়ে বিল পাস দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0027999877929688