আদেশ জারিযোগদান-এমপিওভুক্তি : নতুন শিক্ষকদের হয়রানি করলে কঠোর শাস্তি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

যোগদান-এমপিওভুক্তিতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সুপারিশ করা নতুন শিক্ষকদের যোগদান ও এমপিওভুক্তিতে হয়রানি করা হলে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। নতুন শিক্ষকদের নিয়োগ পত্র গ্রহণ ও অনুমোদনের ক্ষেত্রে হয়রানি বা বাধা দিলে প্রতিষ্ঠান প্রধান ও ব্যবস্থা কমিটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আর অনলাইন এমপিওর আবেদন অগ্রায়নের ক্ষেত্রে কোনো ধরণের হয়রানির অভিযোগ পাওয়া গেলে সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধেও কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেবে অধিদপ্তর। 

সব বেসরকারি স্কুল ও কলেজের প্রধানকে এসব তথ্য জানিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আদেশটি মাঠ পর্যায়ের আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে। মঙ্গলবার আদেশটি প্রকাশ করেছে অধিদপ্তর।


 
বিভিন্ন বেসরকারি এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হওয়ার সুযোগ পেলেও যোগদান ও এমপিওভুক্তি নিয়ে ভোগান্তিতে পড়তে হচ্ছে প্রার্থীদের। চতুর্থ গণবিজ্ঞপ্তিতে শিক্ষক পদে নিয়োগের চূড়ান্ত সুপারিশ পাওয়া বহু প্রার্থীর কাছে প্রতিষ্ঠানের সভাপতি ও প্রধান ১ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ঘুষ দাবি করছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। এমপিওভুক্তির জন্যও শিক্ষা কর্মকর্তারা ঘুষ দাবি করেছেন বলে অভিযোগ আছে। এ পরিস্থিতিতে মঙ্গলবার দৈনিক আমাদের বার্তায় ‘ঘুষের গ্যাঁড়াকলে অসহায় সরকার মনোনীত শিক্ষকরা’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। 

এ প্রতিবেদনের মন্তব্য জানতে গতকাল সোমবার অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেছিলেন, নতুন শিক্ষকদের হয়রানি না করতে প্রতিষ্ঠান প্রধান, সভাপতি ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সতর্ক করে কড়া বার্তা দেয়া হবে। মঙ্গলবার নতুন শিক্ষকদের যোগদান ও এমপিওভুক্তিতে হয়রানি করা হলে জড়িতদের বিরুদ্ধে কঠোর শাস্তি দেয়ার ঘোষণা দিলো অধিদপ্তর।  

অধিদপ্তরের সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে নিয়োগের লক্ষ্যে এনটিআরসিএর সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের পক্ষ থেকে অভিযোগ পাওয়া যাচ্ছে যে, কোন কোন শিক্ষা প্রতিষ্ঠান তাদের নিয়োগ পত্র গ্রহণ ও অনুমোদনের ক্ষেত্রে নানা রকম হয়রানি, বাধা দেয়া ও ক্ষেত্র বিশেষ নানান অজুহাতে কালক্ষেপণ করছে, যা জনবলকাঠামো ও এমপিও নীতিমালা- ২০২১ এর ১৮.১(ঘ) ধারার সুষ্পষ্ট লঙ্ঘন। যেসব শিক্ষা প্রতিষ্ঠান প্রধান ও ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে এ ধরণের সুষ্পষ্ট অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে প্রযোজ্য বিধি বিধানের আলোকে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। একইসঙ্গে উপজেলা পর্যায় থেকে অনলাইনে এমপিও সংশ্লিষ্ট আবেদন অগ্রায়ণের ক্ষেত্রেও কোনো ধরণের হয়রানির অভিযোগ পাওয়া গেলে জড়িতদের বিরুদ্ধে প্রযোজ্য বিধি বিধানের আলোকে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে নির্দেশক্রমে অবহিত করা হলো। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE  করতে ক্লিক করুন।


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.003425121307373