স্কলারশিপ নিয়ে যুক্তরাজ্যে পড়ার সুযোগ

দৈনিকশিক্ষা ডেস্ক |

লন্ডনের ইমপেরিয়াল কলেজের বিশ্বব্যাপী সুখ্যাতি রয়েছে। প্রতিষ্ঠানটি এবার ৫০ জন পিএইচডি গবেষককে প্রেসিডেন্টস পিএইচডি স্কলারশিপ দেবে। স্নাতক বা স্নাতকোত্তর সম্পন্নকারী যাঁরা পিএইচডি করতে চান, তাঁরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

সুযোগ-সুবিধা
বৃত্তিপ্রাপ্ত ৫০ জনকে সাড়ে তিন বছরের অধ্যয়নের সময় নিম্নলিখিত সহায়তা দেওয়া হবে 
• টিউশন ফির জন্য সম্পূর্ণ তহবিল। ফলে শিক্ষার্থীকে কোনো টিউশন ফি দিতে হবে না। 
• জীবনযাত্রার খরচে সহায়তা করার জন্য প্রতিবছর ২৫,১৫০ পাউন্ড হারে উপবৃত্তি রয়েছে। 
• অধ্যয়নের প্রথম ৩ বছরের জন্য বার্ষিক ২,০০০ পাউন্ড হারে একটি ভোগ্য তহবিল দেওয়া হবে। 
• গ্র্যাজুয়েট স্কুলের ইভেন্টগুলোতে অংশগ্রহণের সুযোগ থাকছে। 
• এ ছাড়া ইমপেরিয়ালে স্নাতকোত্তরদের জন্য থাকা সেবাসমূহে সম্পূর্ণ পরিসরে অ্যাকসেস রয়েছে। পাশাপাশি পেশাদার দক্ষতা কোর্সের সুযোগও থাকবে।

আবেদনের যোগ্যতা
• প্রার্থীদের অবশ্যই স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিতে প্রথম শ্রেণি বা সমমানের প্রাপ্তি হতে হবে। 
• প্রার্থীদের অবশ্যই স্নাতকোত্তরে ডিস্টিংশন থাকতে হবে।
• এই বৃত্তির আওতায় এমন প্রার্থীরাও সুযোগ পাবেন, যাঁরা স্নাতকোত্তর স্তরে শ্রেষ্ঠত্ব প্রদর্শন করেছেন, কিন্তু প্রথম শ্রেণির স্নাতক ডিগ্রি অর্জন করেননি, তাঁরা এই স্কিমে আবেদন করতে পারবেন। 
• যুক্তরাজ্য এবং বিশ্বব্যাপী প্রতিভাবান প্রার্থীদের কাছ থেকে আবেদন নেওয়া হবে। জাতীয়তার ওপর কোনো বিধিনিষেধ নেই, যদিও কিছু বিভাগ আন্তর্জাতিক প্রার্থীদের ভর্তি করবে না। 
• এই বৃত্তির আওতায় শুধু নতুন পিএইচডি আবেদনকারীরা পড়তে পারবেন। বর্তমানে ইমপেরিয়াল কলেজের পিএইচডি অধ্যয়নরত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য বিবেচিত নন।

যেসব বিষয়ে পড়া যাবে 

অ্যারোনটিকস, বায়োইঞ্জিনিয়ারিং, রাসায়নিক প্রকৌশল, সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটিং, ডিজাইন ইঞ্জিনিয়ারিং, আর্থ সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এবং ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, রসায়ন, লাইফ সায়েন্স, গণিত, পদার্থবিদ্যা, এনভায়রনমেন্টাল পলিসি, পাবলিক হেলথ, সার্জারি অ্যান্ড ক্যানসারসহ আরও অনেক বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জনের সুযোগ রয়েছে। 

আবেদন যেভাবে
এই বৃত্তির জন্য আলাদা করে আবেদন ফরম নেই। অনলাইন ভর্তি পদ্ধতির মাধ্যমে ইমপেরিয়াল কলেজে অধ্যয়নের জন্য ভর্তির আবেদনপত্র জমা দিতে হবে। এরপর ভর্তি করা বিভাগ আপনাকে একাডেমিক যোগ্যতা এবং সম্ভাবনার ভিত্তিতে বৃত্তির জন্য প্রসেসিং করবে। ভর্তি প্রক্রিয়ার জন্য বৃত্তিনির্দিষ্ট কিছু নির্দেশ মানতে হবে। এ ছাড়া আপনাকে অবশ্যই পছন্দের বিভাগ দ্বারা বর্ণিত অতিরিক্ত যোগ্যতা পূরণ করতে হবে। আবেদনের শেষ তারিখ ৬ নভেম্বর, ২০২৩। 


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0051300525665283