স্কুলে প্রবেশের রাস্তা বন্ধ করে ভবন নির্মাণ, শিক্ষার্থীদের বিক্ষোভ

দৈনিক শিক্ষাডটকম, গাজীপুর |

দৈনিক শিক্ষাডটকম, গাজীপুর : গাজীপুরে একটি স্কুল অ্যান্ড কলেজে প্রবেশের প্রধান রাস্তা বন্ধ করে বহুতল ভবন নির্মাণ করছেন সাইফুল ইসলাম নাঠু নামের এক ব্যক্তি। এ ঘটনার প্রতিবাদে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে অভিভাবক ও শিক্ষকরাও একাগ্রতা প্রকাশ করে আন্দোলনে যোগ দেন।

আজ শনিবার সকালে সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর হাজী জমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের কয়েক শ শিক্ষার্থী মিছিল সহকারে ভাওয়াল মির্জাপুর বাজারের চার রাস্তা মোড়ে এসে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে শিক্ষার্থীরা ভাওয়াল মির্জাপুর-পিরুজালী আঞ্চলিক সড়কটিতে অবরোধ সৃষ্টি করে। এতে ঘণ্টাব্যাপী ওই সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ভাওয়াল মির্জাপুর হাজী জমির উদ্দিন উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় ১৯৫৫ খ্রিষ্টাব্দে। বর্তমান এখানে প্রায় দুই হাজার শিক্ষার্থী পড়াশোনা করে।  মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক প্রতিষ্ঠানটির সভাপতি। প্রতিষ্ঠানে প্রবেশের দুটি রাস্তা থাকলেও পূর্ব দিকের রাস্তাটি দিয়ে শিক্ষার্থীদের চলাচল বেশী। স্কুল প্রতিষ্ঠার পর তৎকালীন মন্ত্রী স্থানীয়দের কাছ থেকে জমি নিয়ে রাস্তাটি তৈরি করা হয়। তবে জমিদাতা মুরুব্বিরা মারা গেলে কয়েকবছর ধরে বিদ্যালয়ের রাস্তাটি দখলের পাঁয়তারা শুরু করেন তাদের ওয়ারিশগণ। বিদ্যালয়ে প্রবেশের প্রধান রাস্তাটি দখল করে পাইলিং করে মার্কেট নির্মাণ করছেন মির্জাপুর এলাকার বাসিন্দা ব্যবসায়ী সাইফুল ইসলাম নাঠু। কয়েক দফায় স্থানীয় লোকজন ও শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষে অনেকেই তাকে বোঝানোর চেষ্টা করলেও তিনি শোনেননি। আন্দোলনরত শিক্ষার্থীরা বলছে মার্কেট নির্মাণ বন্ধ করতে হবে এবং আমাদের চলাচলের রাস্তা ঠিক রাখতে হবে। না হলে সামনে আরো কঠোর আন্দোলনের কর্মসূচি পালন করা হবে।

এ বিষয়ে জানতে মার্কেট মালিক সাইফুল ইসলাম নাঠু বলেন, এটি আমার পৈত্রিক সূত্রে পাওয়া সম্পত্তি। আমি সকল নিয়ম-কানুন মেনে আমার সম্পত্তিতে ভবন তৈরি করছি। আমি কারো জমি বা রাস্তা দখল করে ভবন নির্মাণ করছি না।

কলেজের অধ্যক্ষ মো. ছানোয়ার হোসেন বলেন, আমাদের প্রতিষ্ঠানে প্রবেশের মূল রাস্তাটি কেটে স্থানীয় নাঠু মুসল্লি মার্কেট নির্মাণ করছেন। আমরা জেলা প্রশাসনকে জানিয়েছি, দায়িত্বশীলদের মাধ্যমেও তাকে বুঝানোর চেষ্টা করেছি, কিন্তু তিনি শোনেননি। এজন্য শিক্ষার্থীরা রাস্তায় নামতে বাধ্য হয়েছে। আমরা শিক্ষার্থীর সঙ্গে একাগ্রতা প্রকাশ করে বলতে চাই দ্রুত স্কুলের রাস্তা থেকে মার্কেট নির্মাণ বন্ধ করা হোক। এ জন্য জেলা প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি। 


পাঠকের মন্তব্য দেখুন
রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি - dainik shiksha রোববার থেকে সরকারি প্রাথমিকে মর্নিং স্কুল, খোলার প্রজ্ঞাপন জারি প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে - dainik shiksha প্রাথমিক বিদ্যালয়ে শনিবারের ছুটি বহাল থাকছে ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী - dainik shiksha গরমে কলেজে কোচিং, দুদিনে অসুস্থ ৮ ছাত্রী কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা : একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা - dainik shiksha নিবন্ধিত শিক্ষক নিয়োগে এনটিআরসির নতুন নির্দেশনা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট - dainik shiksha জাল সনদে চাকরি করছে কয়েক হাজার হেলথ টেকনোলজিস্ট ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের - dainik shiksha ফের আন্দোলনের হুশিয়ারি চুয়েট শিক্ষার্থীদের আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ - dainik shiksha আইনি লড়াইয়ে যাচ্ছেন শিক্ষক নেতা কাওছার শেখ please click here to view dainikshiksha website Execution time: 0.0050191879272461